রাজশাহী বিশ্ববিদ্যালয় খুলছে ১ জুন

প্রকাশিত: মে ৩১, ২০২০ / ১২:২০পূর্বাহ্ণ
রাজশাহী বিশ্ববিদ্যালয় খুলছে ১ জুন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহা’মা’রী করো’না’ভা’ইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকা রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) খুলছে আগামী সোমবার (১ জুন)।

শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আব্দুল আলীম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সীমিত পরিসরে আগামী ১ জুন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

অধ্যাপক আব্দুল আলীম বলেন, বিশ্ববিদ্যালয় খুললেও শুধু গুরুত্বপূর্ণ কিছু প্রশাসনিক কার্যক্রম চলু করা হবে। প্রশাসন ভবনের গুরুত্বপূর্ণ কিছু শাখা যেমন- উপাচার্য, উপ-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষের দফতর, হিসাব শাখা, প্রকৌশল শাখা স্বাস্থ্যবিধি মেনে সচল করা হবে।

এর আগে শুক্রবার প্রথম দফায় বৈঠকে বসেন প্রশাসনের শীর্ষ কর্তাব্যক্তিরা। সেখানে ইউজিসির লিখিত নির্দেশনাকে পরামর্শ হিসেবে গ্রহণ করে ১৫ জুনের আগে ক্যাম্পাস না খোলার সিদ্ধান্ত গ্রহণ করে প্রশাসন।

তবে পরবর্তীকালে ইউজিসি তাদের আগের নির্দেশনা প্রত্যাহার করে নেয়। ইউজিসির পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবগত করা হয়- ক্যাম্পাস খোলার বিষয়ে স্ব-স্ব বিশ্ববিদ্যালয় পরিস্থিতি বিবেচনা করে নিজেরা সিদ্ধান্ত গ্রহণ করবে।

ফলে কয়েক ঘণ্টার ব্যবধানে সিদ্ধান্ত পরিবর্তন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। কর্তৃপক্ষ শনিবার বিকালে পুনরায় প্রশাসনের শীর্ষ কর্তাদের নিয়ে বৈঠকে বসেন এবং সিন্ডিকেট সভা আহ্বান করেন। যেখানে ক্যাম্পাস খোলার প্রশ্নে নাটকীয়তার সমাপ্তি ঘটিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসল।

প্রসঙ্গত, ক’রো’না সং’ক্র’মণ ঠেকাতে গত ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তীকালে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন