বিশ্বকাপ ফাইনালের সেই ৬ রানের সিদ্ধান্ত ভুল ছিল, স্বীকার ধর্মসেনার

লর্ডসে বিশ্বকাপের ফাইনালের শেষ ওভারে নিউজিল্যান্ডের ওভার থ্রো’তে ইংল্যান্ডকে ৫ রানের পরিবর্তে ৬ রান দেয়ার সিদ্ধান্ত সঠিক ছিল না বরে স্বীকার করেছেন আম্পায়ার কুমার ধর্মসেনা। তবে নিজের ওই সিদ্ধান্তের জন্য তিনি কখনো অনুতাপ করবেন না বলেও মন্তব্য করেছেন তিনি। ফাইনালে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার তখন ৩ বলে ৯ রান। শেষ ওভারের চতুর্থ বলে বেন স্টোকস দ্বিতীয় রান নিতে গিয়ে বল তার ব্যাটে লেগে চলে যায় বাউন্ডারিতে। ফলে দুই রানের জায়াগায় ইংল্যান্ডের স্কোরবোর্ডে যোগ হয় ছয় রান।

যদিও আইসিসির নিয়ম অনুযায়ী, থ্রো করার মুহূর্তে ব্যাটসম্যানরা দ্বিতীয় রানের জন্য দুজন দুজনকে পার করার পর গায়ে লাগলেই কেবল সেক্ষেত্রে ২ রান যোগ হবে। অন্যথায় দেয়া হবে ১ রান। অথচ গাপটিল যখন সীমানা থেকে বল ধরে থ্রো করেন তখন এক রান পূরণ করলেও আদিল রশিদ এবং স্টোকস দ্বিতীয় রানের জন্য একে অপরকে ক্রস করতে পারেননি। সে হিসেবে ওভার থ্রো’র বাউন্ডারিসহ মোট ৫টি রান যোগ হওয়ার কথা ছিল ইংলিশদের স্কোরে। কিন্তু কুমার ধর্মসেনা আঙুলের ইশারায় সিদ্ধান্ত দেন, ৬ রান যোগ করার। যা নিয়ে পরে ব্যাপক সমালোচনা হয়।

এবার নিজের ওই সিদ্ধান্ত ভুল ছিল বলে স্বীকার করেছেন শ্রীলঙ্কান এ আম্পায়ার। স্থানীয় সংবাদমাধ্যম সানডে টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ধর্মসেনা বলেন, ‘আমি যখন টিভি রিপ্লে দেখলাম তখন আমি স্বীকার করেছি যে, ওই সিদ্ধান্ত ভুল ছিল। কিন্তু মাঠে আমাদের টিভি দেখার সেরকম লাক্সারি সুযোগ নেই এবং আমি ওই সিদ্ধান্তের জন্য অনুতপ্ত নই।’

ম্যাচে ধর্মসেনার সঙ্গে ফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন দক্ষিণ আফ্রিকার মারেইস ইরাসমাস। ধর্মসেনা বলেন, ওই বলে ছয় রানের সিদ্ধান্ত দেয়ার আগে তিনি ইরাসমাসের সঙ্গে পরামর্শ করেছিলেন। ‘আমি লেগ আম্পায়ারের সঙ্গে পরামর্শ করেছিলাম। আমাদের কথাগুলো অন্য সব আম্পায়ার এবং ম্যাচ রেফারিও শুনেছিলেন। তারা কেউই টিভি রিপ্লে দেখতে পারেননি এবং প্রত্যেকেই জানিয়েছিলেন, দ্বিতীয় রান কমপ্লিট হয়ে গিয়েছিল। আর তখনই আমি ওই সিদ্ধান্ত দিয়েছি।’

ফাইনালের ওই সিদ্ধান্ত নিয়ে আম্পায়ারদের মধ্যে প্রথম আপত্তি তুলেছিলেন অস্ট্রেলিয়ান আম্পায়ার সায়মন টোফেল। এটাকে তিনি বলেছিলেন, ‘পরিস্কার ভুল’। তবে টোফেল এও বলেছিলেন, ম্যাচের এমন পরিস্থিতিতে এরকম ভুল হয়ে যাওয়া স্বাভাবিক। আর তাই আম্পায়ারদের দায় দেয়া উচিৎ হবে না।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত