ভারতে আটকেপড়া ২০ বাংলাদেশি ফিরলেন, ভারতে ফিরলেন ১২০ জন

প্রকাশিত: মে ২৮, ২০২০ / ০৮:৩৩অপরাহ্ণ
ভারতে আটকেপড়া ২০ বাংলাদেশি ফিরলেন, ভারতে ফিরলেন ১২০ জন

ল’কডাউনে ২ মাস ধরে বাংলাদেশে আ’ট’কেপড়া ১২০ ভারতীয় নিজ দেশে ফিরে গেছেন। একইদিনে ভারতের বিভিন্ন এলাকায় আ’ট’কেপড়া ২০ বাংলাদেশি দেশে ফিরেছেন।

বৃহস্পতিবার সকালে সিলেটের বিয়ানীবাজারের শেওলা স্থলবন্দরের ইমিগ্রেশন দিয়ে দুই দেশের নাগরিকরা নিজ নিজ দেশে ফেরেন। দুই দেশের নাগরিকদের এই দেশে ফেরার সময় বিজিবি, ইমিগ্রেশন পুলিশ ও কাস্টমসের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্থলবন্দর সূত্রে জানা গেছে, সরকারি নির্দেশনা ও বিশেষ ব্যবস্থাপনায় শেওলা স্থলবন্দর দিয়ে ২০ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। তাদের শরীরে ক’রো’নার কোনো উপসর্গ পাওয়া যায়নি। তাদের স্বাস্থ্য পরীক্ষা করে সব ধরনের প্রাতিষ্ঠানিক কার্যক্রম শেষে সবাইকে হোম কো’য়া’রেন্টিনে অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে।

জানা গেছে, লকডাউনের কারণে ভারতে আ’ট’কেপড়া এসব বাংলাদেশির মধ্যে শিক্ষার্থী, ব্যবসায়ী রয়েছেন। কেউ কেউ চিকিৎসাসেবা নিতে গিয়ে আ’ট’কে পড়েছিলেন।

ফেরত ২০ বাংলাদেশির একজন নাইমুল হক বলেন, আমি ভারতের শিলচরে একটি বিশ্ববিদ্যালয়ে পড়ছি। ল’ক’ডাউনে গত ২০ মার্চ থেকে সেখানে একটি রেস্টহাউজে আটকে পড়ি। আমি ছারাও কয়েকজন বাংলাদেশি শিক্ষার্থী ছিলেন সেখানে।

সেখানে আমাদের ক’রো’না টেস্ট করে ফলাফল নেগেটিভ পাওয়া গেছে। দুই মাস ৮ দিন পর দেশে ফিরতে পারলাম। বন্দরের কর্মকর্তারা আমাদের স্বাস্থ্য পরীক্ষার পর প্রথম ১৪ দিন হোম কো’য়া’রেন্টিন মেনে চলার নির্দেশ দিয়েছেন।

এদিকে ভারতে ফেরত ১২০ ভারতীয়র বিষয়ে জানা গেছে, তাদের স্বাস্থ্য পরীক্ষার বিষয়টি ভারত সীমান্ত এলাকার দায়িত্বপ্রাপ্তরা দেখবেন।

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন