ভারতের বিপক্ষে যু’দ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?

প্রকাশিত: মে ২৭, ২০২০ / ০১:১৪পূর্বাহ্ণ
ভারতের বিপক্ষে যু’দ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?

ক’রো’না মহামা’রি পরিস্থিতিতেই ক্রমে ঘনাচ্ছে যু’দ্ধে’র আবহ৷ ভারত-চীন মুখোমুখি সীমান্তে৷ নিয়ন্ত্রণ রেখা বরাবর পূর্ব লাদাখের কাছে একাধিক জায়গায় মুখোমুখি ভারত-চীন বলে সংবাদ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যমগুলো।

আর এবার ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস জানিয়েছে, চীনা সেনাবাহিনীকে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং নির্দেশ দিয়েছেন যুদ্ধের জন্য প্রস্তুতি বাড়ি তুলতে।

এদিকে, সাউথ চাইনা মর্নিং পোস্ট জানিয়েছে, চীনা সেনাবাহিনীকে স’শ’স্ত্র সং’ঘ’র্ষের জন্য প্রস্তুতি বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি। তিনি বলেন, সামরিক কাজ সম্পাদন করতে আরো সক্ষম হতে হবে চীনাদের।

চীনের পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক বৈঠক চলাকালে ফাঁকে চীনা সামরিক কর্মকর্তাদের এই কথা বলেন শি। পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) কভিড -১৯ প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সহায়তা করার ক্ষেত্রে ভালো পারফরম্যান্স করেছে বলে জানান তিনি। তবে ক’রো’না চলাকালে নতুন উপায় সামরিক প্রশিক্ষণ বাড়ানোর কথাও বলেন।

তাইওয়ান নিয়েও বিপা’কে পড়েছে চীন। দেশটির বর্তমান সরকার মনে করে তাইওয়ান চীনের একটি প্রদেশ। কিন্তু তাইওয়ান সরকার চীনা শাসন নীতিতে বিশ্বাস করে না। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বলেছেন, চীন তী’ব্র নিরাপত্তার হু’ম’কির সম্মুখীন হচ্ছে। বিশেষত তাইওয়ানের ক্ষমতাসীন দলের পক্ষ থেকে।

তিনি আরো বলেন, তাইওয়ানের ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) বাহ্যিক শক্তির ওপর নির্ভর করছে। সেই সঙ্গে বিচ্ছিন্নতার পথে এগিয়ে চলেছে। পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে।

সূত্র: এক্সপ্রেস, সাউথ চায়না মর্নিং পোস্ট।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন