করোনায় নিউইয়র্কে দৈনিক মৃত্যু একশোর নিচে নামল

প্রকাশিত: মে ২৪, ২০২০ / ০৩:০৭অপরাহ্ণ
করোনায় নিউইয়র্কে দৈনিক মৃত্যু একশোর নিচে নামল

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে করোনাভাইরাসে দৈনিক মৃত্যু একশোর নিচে নেমেছে। গতকাল শনিবার গভর্নর অ্যান্ড্রু ক্যুমো জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় ৮৪ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিন অঙ্গরাজ্যের ১০৯ জন করোনায় প্রাণ হারায়।

মহামারি করোনায় বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর দেশ যুক্তরাষ্ট্র। আর সেখানকার সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত এ নিউইয়র্ক অঙ্গরাজ্যে। মার্চের শেষ সপ্তাহ থেকে এ পর্যন্ত প্রায় দুই মাসে সবচেয়ে মৃত্যুর ঘটনা ঘটলো নিউইয়র্কে।

এপ্রিলে যখন করোনা সর্বাধিক শক্তিশালী আঘাত হানে, তখন দৈনিক হাজারের বেশি মানুষের মৃত্যু হয় এ অঙ্গরাজ্যে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ক্যুমো বলেন, ‘মৃত্যু ১০০ জনের নিচে নামিয়ে আনার লক্ষ্যই আমার মাথায় ঘুরছিল। তবে যে ৮৪ জন প্রাণ হারিয়েছে, তাদের পরিবারের কাছে এ সংখ্যার কোনো গুরুত্ব নেই। এটা খুবই স্বাভাবিক। তবে সামগ্রিক পরিস্থিতির অগ্রগতি বিবেচনায় এটি আমাদের জন্য ভাল খবর।’

মৃত্যু ও আক্রান্ত সংখ্যা কমতে থাকায় লকডাউন শিথিল করা হচ্ছে যুক্তরাষ্ট্রে। এর অংশ হিসেবে গত শুক্রবার নিউইয়র্কের গভর্নর ঘোষণা দেন, জরুরি প্রয়োজনে অঙ্গরাজ্যের কোথাও ১০ জন পর্যন্ত একত্রিত হতে পারবে। বাধা দেওয়া হবে না।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে, এ পর্যন্ত নিউইয়র্ক অঙ্গরাজ্যে ২৮ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে মারা গেছেন। গোটা যুক্তরাষ্ট্রে যেখানে পৃথিবীর সর্বোচ্চ ৯৬ হাজার মানুষের প্রাণহানি হয়েছে এ ভাইরাসে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন