করোনায় আ’ক্রান্তের সংখ্যায় শীর্ষে থাকা ‘সম্মানসূচক’ : ট্রাম্প

প্রকাশিত: মে ২০, ২০২০ / ১১:১২পূর্বাহ্ণ
করোনায় আ’ক্রান্তের সংখ্যায় শীর্ষে থাকা ‘সম্মানসূচক’ : ট্রাম্প

বৈশ্বিক মহামারি নভেল করোনাভা’ইরাসে সারা বিশ্বে সবচেয়ে বেশি আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। তবে বিষয়টি অন্যভাবে দেখছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সারা বিশ্বের মধ্যে সর্বাধিক সংখ্যক কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়াকে ‘সম্মানসূচক’ বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্ট গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন। যুক্তরাষ্ট্রে করোনার সং’ক্রমণ শুরুর পর এটাই ট্রাম্পের প্রথম বৈঠক। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বৈঠকের পর ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘দেখুন, যখন আপনারা বলছেন যে আমরা (করোনাভা’ইরাসে) আ’ক্রান্তের সংখ্যায় শীর্ষে, তার কারণ হলো আমরা অন্য যে কারো তুলনায় বেশি শনাক্তকরণ পরীক্ষা করিয়েছি।’

বিষয়টিকে খারাপভাবে দেখেন না জানিয়ে ট্রাম্প আরো বলেন, ‘আমাদের এখানে এত বিপুলসংখ্যক আ’ক্রান্তের বিষয়টিকে আমি খারাপভাবে দেখি না। আমি এটাকে ভালোভাবে নিচ্ছি এ কারণে যে, এর মানে আমাদের শনাক্তকরণ পরীক্ষা ব্যবস্থা অনেক ভালো।’

‘তাই আমি এটাকে সম্মানসূচক ব্যাজ হিসেবে দেখি। সত্যিই এটা সম্মানসূচক,’ যোগ করেন ট্রাম্প।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনাভা’ইরাসে আ’ক্রান্ত শনাক্তের সংখ্যা ১৫ লাখ এবং দেশটিতে করোনায় মারা গেছে প্রায় ৯২ হাজার মানুষ। আ’ক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরই আছে রাশিয়া। সেখানে প্রায় তিন লাখ আ’ক্রান্ত শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, গতকাল মঙ্গলবার পর্যন্ত করোনা শনাক্তে যুক্তরাষ্ট্রে এক কোটি ২৬ লাখ পরীক্ষা করা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন