আমাজনে হচ্ছে করোনা হাসপাতাল

প্রকাশিত: মে ১৮, ২০২০ / ০৩:৪৯অপরাহ্ণ
আমাজনে হচ্ছে করোনা হাসপাতাল

সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে মহামারি করোনা ভাইরাস। প্রাণঘাতী এ ভাইরাস হানা দিয়েছে বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট আমাজন জঙ্গলে থাকা আদিবাসী গোত্রগুলোতেও। দক্ষিণ আমেরিকার ব্যাপক হারে ছাড়িয়ে পড়ছে করোনাভাইরাস।

কোভিড-১৯ এর ভয়াল থাবা থেকে তাদের বাঁচাতে আমাজনে হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছে পেরু।

করোনাভাইরাসে আক্রান্ত আদিবাসী গোত্রের সদস্যদের চিকিৎসা দিতে দ্রুত সময়ের মধ্যে হাসপাতালটি নির্মাণ করা হবে বলে দেশটির সরকারের বরাত দিয়ে জানিয়েছে এএফপি। করোনাভাইরাসের চিকিৎসার পরিধি আমাজন জঙ্গলেও বাড়ানোর উদ্যোগ নিয়েছে পেরুর সরকার। সেখানকার বাসিন্দাদের রক্ষায় দ্রুতই ২২০ জন স্বাস্থ্যকর্মী পাঠানো হবে বলে জানানো হয়েছে।

পেরুর সামাজিক নিরাপত্তা মন্ত্রণালয় এসসালুদ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ব্রাজিল সীমান্ত ঘেঁষা দূরবর্তী উকাইয়ালি অঞ্চলের রাজধানী পুকালপাতে নির্মাণ করা হবে ১০০ শয্যার কভিড-১৯ হাসপাতাল। তিন সপ্তাহের মধ্যেই হাসপাতালটিতে চিকিৎসা কার্যক্রম শুরু হবে।

করোনাভাইরাসের কারণে আমাজন বনের পেরুর অংশে জরুরি অবস্থা চলছে। ইকুইটোতে হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের জায়গা দেয়া যাচ্ছে না। মৃতদেহগুলোর জায়গা হচ্ছে না মর্গগুলোতে।

সামাজিক নিরাপত্তা মন্ত্রণালয়ের মুখপাত্র ফেদেরিকো টং হুতাদো বলেছেন, আমরা চিকিৎসা সেবা বাড়ানোর জন্য নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছি। কোভিড-১৯ সংক্রান্ত প্রয়োজনীয় চিকিৎসার সকল সুযোগ-সুবিধা সংবলিত একটা হাসপাতাল আমরা পেরুভিয়ান আমাজনে স্থাপন করছি।

আমাজন জঙ্গলের ওই এলাকায় মূলত স্থল পথে কোনো রাস্তা নেই। নদী পথেই যোগাযোগের একমাত্র উপায়। কিন্তু সেখানে চিকিৎসা সেবা দ্রুত সময়ে পৌঁছাতে আকাশযোগে অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী পাঠানো হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী গুস্তাভো জাভাল্লোস।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন