সৌদিতে আ’ক্রান্ত ৫০ সহস্রাধিক, সর্বত্র কা’র্ফিউ জারির সিদ্ধান্ত!

প্রকাশিত: মে ১৮, ২০২০ / ০৩:০০পূর্বাহ্ণ
সৌদিতে আ’ক্রান্ত ৫০ সহস্রাধিক, সর্বত্র কা’র্ফিউ জারির সিদ্ধান্ত!

সৌদিতে কোভিড-১৯ এ আ’ক্রা’ন্ত ৫০ সহস্রাধিক, দেশটির সর্বত্র কা’র্ফি’উ জা’রির সিদ্ধান্তসৌদিতে কোভিড-১৯ এ আ’ক্রা’ন্ত ৫০ সহস্রাধিক, দেশটির সর্বত্র কা’র্ফি’উ জা’রির সিদ্ধান্ত

ঈদের ৫ দিনের ছুটি থেকে শুরু করে মে মাসের পুরোটাই কার্ফিউয়ে ব’ন্দী করতে যাচ্ছে সৌদি আরব সরকার। কারণ হু হু করে বাড়ছে করো’না’ভা’ইরাসের আ’ক্রা’ন্তদের সংখ্যা। প্রথমদিকে ক’রো’না মো’কা’বেলায় মোটামুটি নিয়ন্ত্রণ আনতে পারলেও মহা’মা’রীর পুনরুত্থানে পরিস্থিতি সামাল দেয়া যাচ্ছে না।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে নতুন করে আরো ২ হাজার ৮৪০ জন ক’রো’নায় আ’ক্রা’ন্ত হওয়ার পর মোট আ’ক্রা’ন্তকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫১ হাজার ৯৮০ জনে। গত এক সপ্তাহ জুড়ে দিনে গড়ে ১৫শ নতুন আ’ক্রা’ন্তকারী হিসেবে যোগ হচ্ছে।

ইতিমধ্যে দেশটির অর্থমন্ত্রী বাজেট বরাদ্দে কাটছাঁট এনেছেন ক’রো’না মো’কা’বেলায়। সেই সঙ্গে তেলের দাম পড়ে যাওয়ায় তেল নির্ভর অর্থনীতির এ দেশটির অর্থনৈতিক সং’ক’ট এখন চরমে।

সৌদি সরকারের তরফ থেকে এপর্যন্ত ক’রো’নায় মৃ’তে’র সংখ্যা ৩০২ জন বলা হচ্ছে। পারস্য এলাকায় সৌদিতেই সবচেয়ে বেশি ক’রো’নায় আক্রান্ত হওয়ার খবর এসেছে। এর একটি কারণ হচ্ছে সারাবিশ্ব থেকে মুসলিম ছাড়াও অমুসলিম পর্যটক ও ভ্রমণকারীরা অনবরত সৌদি আরবে যাওয়া আসা করে থাকেন।

সৌদি স্বাস্থ্যমন্ত্রী তাওফিক আল-রাবিয়া জানান গত দুই সপ্তাহ ধরে ক’রো’নার সং’ক্র’মণ ব্যাপক বেড়ে গেছে। এর একটি কারণ হচ্ছে স্বাস্থ্যমন্ত্রণালয় ক’রো’না পরীক্ষা জোরদার করেছে।

সৌদি আরবে বিভিন্ন দেশের লাখ লাখ প্রবাসি কর্মী রয়েছে যাদের মধ্যে করোনা ছড়িয়ে পড়ায় পরিস্থিতি আরো প্রতিকূল হয়ে পড়েছে। কারণ এত বিপুল সংখ্যক হাসপাতাল বা চিকিৎসা ব্যবস্থা সৌদিতে নেই।

গত দোসরা মার্চ সৌদি আরবে প্রথম ক’রো’না’ আ’ক্রা’ন্ত ব্যক্তিকে পাওয়া যায়। এর আগে এশিয়ায় ক’রো’না ছড়িয়ে পড়ে। আগামী ২৩ থেকে ২৭ মে সৌদির সবগুলো শহরে এবং অঞ্চলগুলোতে কা’র্ফি’উ বলবৎ শুরু হচ্ছে।

এবার হজ বাতিলের বিষয়টি সক্রিয়ভাবে চিন্তাভাবনা করছে সৌদি সরকার। গত মাসেই সৌদি সরকার অন্তত আগামী জুলাই পর্যন্ত পরিস্থিতি বিবেচনা কওে হজ প্রস্তুতির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বিভিন্ন মুসলিম দেশগুলোকে অনুরোধ জানায়।

সুত্রঃ মিডিল ইস্ট আই ডটনেট, রয়টার্স

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন