করোনার ভ্যাকসিন না আসলেও যুক্তরাষ্ট্র ফের চালু হবে : ট্রাম্প

প্রকাশিত: মে ১৬, ২০২০ / ১১:১৭পূর্বাহ্ণ
করোনার ভ্যাকসিন না আসলেও যুক্তরাষ্ট্র ফের চালু হবে : ট্রাম্প

নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন আসুক বা না আসুক, যুক্তরাষ্ট্রের স্থবির জনজীবন পুনরায় চালু করার অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়ার লক্ষ্যের ঘোষণা দিতে গিয়ে গতকাল শুক্রবার হোয়াইট হাউসে এ কথা বলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের এ ভ্যাকসিন প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন র‍্যাপ স্পিড’। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন বিশ্বের প্রথম পারমাণবিক অস্ত্র তৈরির প্রকল্পের তৎপরতার সঙ্গে করোনার ভ্যাকসিন তৈরির প্রকল্পের তুলনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তবে ভ্যাকসিন না পাওয়া গেলেও যে মার্কিন জনগণকে স্বাভাবিক জীবনে ফিরতে হবে, তা স্পষ্ট জানিয়ে দেন ট্রাম্প। তিনি বলেন, ‘সবকিছু ভ্যাকসিনের ওপরই নির্ভর করছে—এমনটা জনগণ ভাবুক, তা আমি চাই না। ভ্যাকসিন পাওয়া যাক বা না যাক, আমরা ফিরছি। এবং সে পথেই আছি আমরা।’

‘এমন অনেক ক্ষেত্রেই দেখা গেছে যে ভ্যাকসিন নেই, কিন্তু ভাইরাস বা ফ্লুর প্রাদুর্ভাব হয়েছে, তখন আপনাকে এর মধ্য দিয়েই লড়াই করতে হবে,’ যোগ করেন ট্রাম্প। তিনি বলেন, ‘অন্যগুলোর (মহামারি) সময়ও ভ্যাকসিন ছিল না, কিন্তু শেষ পর্যন্ত সবই শেষ হয়েছে।’

ট্রাম্প আরো বলেন, ‘আমি মনে করি, আগামী সেপ্টেম্বরের মধ্যেই স্কুল খোলা উচিত হবে।’ তবে চলতি বছরের মধ্যেই করোনার ভ্যাকসিন পাওয়া নিয়ে সন্দেহ পোষণ করেন অনেক বিশেষজ্ঞ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন