সৌদি আরবে করোনায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

প্রকাশিত: মে ১৬, ২০২০ / ১২:৪৯পূর্বাহ্ণ
সৌদি আরবে করোনায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

সৌদি আরবে করোনায় আ’ক্রান্ত হয়ে কুমিল্লার চৌদ্দগ্রামের তাজুল ইসলাম নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি চৌদ্দগ্রাম উপজেলার কনকাপৈত ইউনিয়নের হিঙ্গুলা গ্রামের মজুমদার বাড়ির মনিরুজ্জামান মজুদারের ছেলে। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তাজুল ইসলামের এলাকার বাসিন্দা কাজী এনাম ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী এনামুল হক। পারিবারিক সূত্র জানায়, তাজুল ইসলাম কয়েক বছর আগে সৌদি আরবের মদীনায় যান। সেখানে চাকরির অর্থ দিয়ে তার সংসার ভালোই চলছিল।

কয়েকদিন আগে করোনায় আ’ক্রান্ত হয়ে তিনি মদীনার একটি হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি বৃহস্পতিবার মৃত্যুবরণ করেন। ঢাকা ট্রিবিউন।

সৌদি আরবে প্রবাসীদের অবস্থা ভয়াবহ

করোনাভাইরাস সৌদি আরবের মক্কা, মদিনা, রিয়াদ, দাম্মামসহ বিভিন্ন অঞ্চলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন এ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন প্রবাসী বাংলাদেশীসহ শতশত সৌদি নাগরিক। পরিস্থিতি মোকাবেলায় সৌদি সরকার কঠোর পদক্ষেপ নেয়ার পরও কোনোভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না।

শেষ পর্যন্ত এখন সীমিত আকারে দেয়া হয়েছে কারফিউ। আর আগামী ২৩ থেকে ২৭ মে পর্যন্ত ২৪ ঘণ্টাই কারফিউ থাকবে। এরপরও সম্প্রতি সামাজিক দূরত্ব মানার ক্ষেত্রে নীতিমালা জারি করে গণজমায়েত নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

সৌদি সরকারের ৭ মে জারি করা নীতিমালায় উল্লেখ করা হয়েছে, প্রবাসী বাংলাদেশীসহ যারাই নির্দেশ অমান্য করবে তাদের বিরুদ্ধে পারিবারিক জমায়েত, সামাজিক জমায়েত, কর্মী জমায়েতসহ ৫টি কারণে ১০ হাজার রিয়াল থেকে সর্বোচ্চ ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে। সম্প্রতি সৌদি আরবের রিয়াদের বাংলাদেশ দূতাবাসের শ্রমকল্যাণ উইং থেকে প্রবাসী বাংলাদেশীদের অবহিত ও সচেতন করার লক্ষ্যে জরুরি বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন