মালয়েশিয়া থেকে ফিরছে এক মরদেহসহ ১৫৭ বাংলাদেশি

প্রকাশিত: মে ১৩, ২০২০ / ০২:৪৭অপরাহ্ণ
মালয়েশিয়া থেকে ফিরছে এক মরদেহসহ ১৫৭ বাংলাদেশি

একজনের মরদেহসহ মোট ১৫৮ বাংলাদেশি নাগরিকের মালয়েশিয়া থেকে আজ বুধবার দেশে ফিরে আসার কথা রয়েছে। আন্তর্জাতিক ফ্লাইট স্থগিতের মধ্যেও জিডি সহায়তার মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়, কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন এবং বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সেখানে আটকেপড়া বাংলাদেশিদের সরিয়ে নেওয়ার ব্যবস্থা করছে। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

এসব বাংলাদেশিকে ফিরিয়ে আনার জন্য একটি চার্টার্ড বিমান ভাড়া করা হয়েছে। আজ বেলা সাড়ে ১১টায় বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। এনটিভি অনলাইন।

করোনা মোকাবিলায় সফলতার পথে মালয়েশিয়া?

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবিলায় সফলতার পথে এগোচ্ছে মালয়েশিয়া। আজ সোমবার দেশটিতে করোনাভাইরাসে মারা যায়নি একজনও। তবে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৬ জন, যা গত এক মাসে সর্বনিম্ন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মালয়েশিয়ায় এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪২৫ জন। আর সুস্থ হয়েছেন ৩ হাজর ২৯৫। আর ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৯ জন।

এশিয়ার অন্যতম এই দেশটিতে কয়েক লাখ বাংলাদেশি কর্মরত। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৬৩ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে মারা যায়নি কোনো বাংলাদেশি।

করোনাভাইরাস আক্রান্তের শুরু থেকেই পুরো মালয়েশিয়ায় ২৩টি হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ ডাক্তার, নার্স ও মেডিকেল সরঞ্জাম প্রস্তুত রাখা হয়। গত ১৮ মার্চ থেকে গোটা দেশে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসি ও) চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করে মালয়েশিয়া। এই বিধিনিষেধ তৃতীয় ধাপে বাড়ানো হয় ২৮ এপ্রিল পর্যন্ত। এ ছাড়া বন্ধ রাখা হয়েছে কনস্ট্রাকশন প্রজেক্ট, ফ্যাক্টরি ও সুপার মার্কেট। কর্মহীন হয়ে পড়েছে কয়েক লাখ বাংলাদেশি।

তবে মালয়েশিয়া মানবসম্পদ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, প্রত্যেক মালিককে তাদের শ্রমিকদের বেতন পরিশোধ করতে হবে।

দীর্ঘদিন কাজ না থাকায় খাদ্য সংকটসহ বিভিন্ন আর্থিক সংকটে পড়েছে প্রবাসীরা। দূতাবাস থেকে খাদ্য সহায়তা দিয়ে আসছে, যা প্রয়োজনের তুলনায় অনেক কম। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ায় সফলতার সঙ্গে সবকিছু মোকাবিলা করায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাসচিব দাতু নুর হিশাম আব্দুল্লাহকে জাতীয় বীর উপাধি দিয়েছে জনগণ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন