ইরান খুলে দিয়েছে সব মসজিদ, তারাবি-জামাত সবই হবে!

প্রকাশিত: মে ১২, ২০২০ / ০৭:২৫অপরাহ্ণ
ইরান খুলে দিয়েছে সব মসজিদ, তারাবি-জামাত সবই হবে!

করো’না’ভা’ইরাসের তী’ব্রতা ফের বাড়লেও রমজানের ইবাদতের জন্য সকল মসজিদ খুলে দেয়ার ঘোষণা দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান সরকার। আজ মঙ্গলবার থেকে ইরানের সকল মসজিদ খুলে দেয়া হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরআইবি।

ইরান ইসলামিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রধান হোজাত ইসলাম মোহাম্মদ জানিয়েছেন, ‘রোজার মাসের শেষ দশ দিন উপাসকদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এসময় যাতে মুসল্লিরা মসজিদে নামাজ আদায় করতে পারে সেজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

চলতি সপ্তাহে ইরানে ক’ভি’ড -১৯ সং’ক্র’মণের সংখ্যার তী’ব্র’তা সত্ত্বেও মসজিদ পুনরায় খোলার সিদ্ধান্তটি এসেছে। সোমবার, ইরানি কর্তৃপক্ষ দেশজুড়ে ৪৫ জন মারা গেছে এবং ১ হাজার ৬৮৩ জন নতুন করে ভা’ই’রাসটিতে আ’ক্রা’ন্ত হয়েছে বলে নিশ্চিত করেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে, মসজিদে যাওয়া মুসল্লিদের স্বাস্থ্য প্রোটোকল এবং সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে। এছাড়া মসজিদে প্রবেশের জন্য কয়েকটি নির্দেশনা জারি করেছে সরকার।

সেগুলো হল- মুখোশ এবং গ্লাভস পরা, জুতাগুলোর জন্য ওয়ানটাইম প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করা, মসজিদের ভিতরে খাবার বা পানীয় পরিবেশন করা থেকে বিরত থাকা এবং অংশগ্রহণকারীদের হাত স্যানিটাইজ করার পরে ভিতরে প্রবেশ করার অনুমতি দেওয়া।

এর আগে ক’রো’নার প্রকোপ কম এমন স্থানে মসজিদ খোলার অনুমতি দেয় ইরান সরকার। এছাড়া গত শুক্রবার প্রায় দুই মাস বন্ধ থাকার পর ইরানের ১৮০ শহরে জুমার নামাজের অনুমতি দেয় দেশটির প্রশাসন।

আগামী সপ্তাহ থেকে ইরানের স্কুল খুলে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। ইরানের এ পর্যন্ত করো’না’ভা’ইরাসে মা’রা গেছেন ৬ হাজার ৭৩৩ জন। আ’ক্রা’ন্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৭৬৭ জন। সুস্থ হয়ে ফিরেছেন ৮৮ হাজার ৩৫৭ জন।

সূত্র- আনাদুলে এজেন্সি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন