সৌদিতে করোনায় আক্রান্ত প্রায় ৪০ হাজার, মৃ’ত্যু ২৪৬

প্রকাশিত: মে ১১, ২০২০ / ১২:৩৭পূর্বাহ্ণ
সৌদিতে করোনায় আক্রান্ত প্রায় ৪০ হাজার, মৃ’ত্যু ২৪৬

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহা’মা’রি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী ক’রো’না ভা’ই’রাসের বিষা’ক্ত ছোবলে সৌদি আরবে এখন পর্যন্ত ২৪৬ জনের মৃ’ত্যু হয়েছে। একই সঙ্গে দেশটিতে এই ‘ম’র’ণব্যাধিতে আ’ক্রা’ন্ত হয়েছেন ৩৯ হাজার ৪৮ জন।

রবিবার (১০ মে) সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, মধ্যপ্রাচ্যের এই দেশটিতে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১ হাজার ৯১২ জন ক’রো’না ভা’ই’রাসে আ’ক্রা’ন্ত হয়েছে। মৃ’ত্যু হয়েছে আরও ৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ১৩১৩ জন।

আ’ক্রা’ন্ত অঞ্চলগুলোর মধ্যে মক্কা মুকাররমায় সর্বোচ্চ ৪৩৮ জন শনাক্ত হয়েছে। এছাড়া বন্দর নগরী জেদ্দায় ৩৭৪ জন, রাজধানী রিয়াদে ৩৬৩ জন, মদিনা মুনাওয়ারায় ২৪৮ জন,

দাম্মামে ১০৪ জন, হুফুপে ৭২ জন, ক্বনফুদায় ৫২ জ, হাদ্দায় ৪০ জন জুবাইলে ৩০ জন ও তাইপে ২৮ জনের ক’রো’না শনাক্ত করা হয়েছে।

এ দিকে, সৌদি আরবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মক্কা ও ২৪ ঘণ্টা ল’ক’ডাউন ঘোষণা দেওয়া এলাকাগুলো ছাড়া কা’রি’ফউ তুলে নেওয়া এবং শপিংমল খোলা রাখার অনুমতি দেওয়ায় ক’রো’না ঝুঁ’কি’তেও প্রায় প্রবাসীদের তাদের কর্মস্থলে দেখা গেছে।

জেদ্দার কয়েকটি শপিংমলে কর্মরত বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশির সঙ্গে কথা বলে জানা গেছে, করোনা ঝুঁকি এবং দেশের প্রশাসনিক কড়াকড়ির মধ্যেও তাদের কাজে যোগদানের প্রধান কারণ হলো-

কিছুদিন কাজ করে কিছু আয় রোজগার করতে পারলে অবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত নিজের জীবিকা নির্বাহের খরচ জোগানো গেল। বিশ্ব মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাড়িতে নিজের পরিবার-পরিজনের জন্য টাকা পাঠানো যাবে। এছাড়া অবস্থা স্বাভাবিক হলে বিদেশ-বিভুইয়ে নিজের কর্মস্থলতো ঠিক রাখতে হবে, তাই ঝুঁ’কি নিয়ে হলেও কাজে যোগ দেওয়া।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন