অবশেষে করোনার জন্য স্বাস্থ্য ব্যবস্থাকে দুষল চীন

প্রকাশিত: মে ১০, ২০২০ / ১২:৫৯পূর্বাহ্ণ
অবশেষে করোনার জন্য স্বাস্থ্য ব্যবস্থাকে দুষল চীন

চীনের জন্য করো’না’ভা’ইরাস মহা’মা’রী এতটাই বড় পরীক্ষা ছিল যে এতে দেশটির স্বাস্থ্য ব্যবস্থার দু’র্ব’লতা বেরিয়ে এসেছে। দেশটির এক জ্যেষ্ঠ কর্মকর্তা চীনা গণমাধ্যমকে এমন তথ্য দিয়েছেন।

ভাই’রা’সটির প্রাদুর্ভাবের প্রথম দিকে চীনা পদক্ষেপ নিয়ে দেশের বাইরে ব্যাপক সমালোচনার মধ্যেই জাতীয় স্বাস্থ্য কমিশনের পরিচালক লি বিনের এমন বিরল স্বীকারোক্তি এসেছে।

তিনি বলেন, দেশটি এখন জনস্বাস্থ্য ব্যবস্থার, উপাত্ত সংগ্রহ ও রোগপ্রতিরোধের ক্ষেত্রে উন্নতি করছে। মহা’মা’রীর বি’রু’দ্ধে ল’ড়া’ইয়ে উত্তর কোরিয়াকেও সহায়তার প্রস্তাব দিয়েছে চীন।

সাংবাদিকদের এই কর্মকর্তা বলেন, চীনা সরকারের জন্য এই মহা’মা’রী উল্লেখযোগ্য প্রতিকূলতা নিয়ে আসবে। কাজেই আমরা কীভাবে বড় মহা’মা’রী মো’কা’বেলা করবেই সেই দু’র্ব’লতার দিকগুলো বের হয়ে এসেছে।

উহানে প্রথমে যখন ভা’ই’রাস দেখা দেয়, তখন তা প্রতিরোধে চীন খুবই ধীর গতিতে পদক্ষেপ নেয়। এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত সত’র্ক করতে তাদের ব্যর্থতার অ’ভি’যোগ রয়েছে।

ভাই’রা’সের আসল উৎস খুঁজে বের করতে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্তের আহ্বান প্রত্যাখ্যান করেছে চীন। বিবিসির এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্পাদক সেলিয়া হ্যাটন বলেন, ভুল স্বীকার করা চীনা নেতৃত্বের ক্ষেত্রে একেবারেই বিরল ঘটনা।

লি বিন বলেন, বিভিন্ন সিস্টেমকে কেন্দ্রীভূত করতে চীন তার সমস্যাগুলোকে সমাধান করে ফেলবে। কৃত্রিম বুদ্ধিমত্তা ও বিশাল তথ্য ভাণ্ডারকে কাজে লাগিয়ে দূর্বলতাগুলোর সমাধান বের করা হবে।’

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন