সিঙ্গাপুরের পার্কে ‘রোবট কুকুর’ দ্বারা দূরত্ব বজায়!

প্রকাশিত: মে ৯, ২০২০ / ০১:১৫পূর্বাহ্ণ
সিঙ্গাপুরের পার্কে ‘রোবট কুকুর’ দ্বারা দূরত্ব বজায়!

করো’না’ভা’ইরাসের সং’ক্র’মণ ঠেকাতে এবারে রোবট কুকর নামিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। পার্কে জগিং করতে বা সাইকেল চালাতে আসা ব্যক্তিদেরকে বিনয়ের সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি ভদ্রতার সঙ্গে মনে করিয়ে দিচ্ছে এই রোবট।

বস্টন ডায়নামিকস-এর তৈরি রিমোট নিয়ন্ত্রিত চার পায়ের এই রোবটটি শুক্রবারই প্রথম নামিয়েছে সিঙ্গাপুর। ল’ক’ডাউনের সময় অন্যান্য আরও রোবট নামানোর লক্ষ্যে দুই সপ্তাহের পরীক্ষার অংশ হিসেবে নামানো হয়েছে প্রথম রোবট কুকুরটি, বলছে বার্তা সংস্থা রয়টার্স।

হলুদ এবং কালো রঙের স্পট নামের এই রোবটটি পার্কে ঘুরতে ঘুরতে ইংরেজিতে বলছে, “আসুন সিঙ্গাপুরকে সুস্থ রাখি। আপনার নিজের নিরাপত্তার জন্য এবং আপনার আশপাশের ব্যক্তির জন্য, দয়া করে অন্তত এক মিটার দূরত্ব রাখুন। আপনাকে ধন্যবাদ।” কথাগুলো বলা হচ্ছে বিনয়ের সঙ্গে এবং নারী কন্ঠে।

রোবট কুকুরের গলায় নম্রতার সুর থাকলেও সিঙ্গাপুরের কঠোর লকডাউন নীতিমালা অমান্য করলে জেল এবং জ’রি’মানার ব্যবস্থাও রয়েছে।
৫৭ লাখ বাসিন্দার দেশটিতে ইতোমধ্যেই করো’না’ভা’ইরাস আ’ক্রা’ন্তের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। এশিয়ায় সর্বোচ্চ সং’ক্র’মণের দেশগুলোর একটি সিঙ্গাপুর।

পহেলা জুন পর্যন্ত দেশটির ল’ক’ডাউনের নিয়ম অনুযায়ী, বাসিন্দারা শুধু মুদি পণ্য কেনার মতো জরুরি কাজে বাসা থেকে বের হতে পারবেন। সব সময় মাস্ক পরা বাধ্যতামূলক। বাইরে ব্যায়াম করার অনুমতিও রয়েছে। তবে, কাজটি করতে হবে একাকি।

দর্শনার্থীদের “ঘোরাঘুরি না করা” ও “জমায়েত করার অনুমতি না থাকার” বিষয়ে স’ত’র্ক করতে ছোট গাড়ির আকারে বানানো আরেকটি রোবট কাছাকাছি একটি স্থানে পাঠিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

এই পরীক্ষা চালাচ্ছে দেশটির সরকারের প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা সংস্থাগুলো। এক বিবৃতিতে তারা বলছে, উদ্যান ও বাগানের অমসৃণ মাটিতেও ভালোভাবে চলাচলে সক্ষম ‘স্পট’ নামের ওই রোবট।

পাশাপাশি ঘুরতে আসা ব্যক্তিদের সামাজিক দূরত্ব বজায় রাখার কথা মনে করিয়ে দিতে স্পটের গায়ে ক্যামেরা ও বিশ্লেষণ টুল যোগ করা হয়েছে। এর মাধ্যমে রোবটটি উদ্যানে আসা মানুষের সংখ্যা হিসেব করতে পারবে।

এই ক্যামেরা কোনো ব্যাক্তিকে ট্র্যাক করতে বা কারও ব্যক্তিগত তথ্য নিতে পারবে না বলেও নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। একটি অ’স্থায়ী হাসপাতালে রোগীদের ওষুধ সরবরাহেও সম্প্রতি স্পট নিয়ে পরীক্ষা চালানো হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

সুত্রঃ বিডিনিউজ২৪

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন