কাবা শরীফে বসানো হলো অত্যাধুনিক জীবাণুনাশী মেশিন

প্রকাশিত: মে ৮, ২০২০ / ০৭:৩৫অপরাহ্ণ
কাবা শরীফে বসানো হলো অত্যাধুনিক জীবাণুনাশী মেশিন

সৌদি আরবে প্রাণঘা’তী করো’না’ভা’ইরাসের প্রা’দুর্ভাবের কারণে এক মাসেরও বেশি সময় ধরে মক্কার পবিত্র কাবাঘর এবং মদিনার মসজিদে নববীতে সীমিত সংখ্যক মানুষ প্রার্থনা জন্য যেতে পারছে। তবে দ্রুত মুসলমানদের সবচেয়ে পবিত্র এই দুই মসজিদ খুলে দিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

আর তারই অংশ হিসেবে কাবা ঘরের প্রধান প্রবেশপথ কিং আব্দুল আজিজ গেটে বসানো হয়েছে অত্যাধুনিক জীবাণুমুক্তকরণ মেশিন। মসজিদ গুলোর মূল প্রবেশপথে যে স’তর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তারই অংশ হিসেবে সবশেষ প্রযুক্তি এই জীবাণুমুক্তকরণ গেট বসানো হয়েছে।

উন্নত মানের এ মেশিনের মাধ্যমে ফটকে সেলফ স্যানিটাইজার স্প্রেসহ জীবাণু নির্বীজকরণ করার এবং থার্মাল ক্যামেরা দিয়ে তাপমাত্রা মাপার ব্যবস্থা থাকবে।

ক্যামেরাগুলোর ৬ মিটারের মধ্যে একসাথে বেশ কয়েকজনের তাপমাত্রা মাপা, সংক্রমণ নিয়ে আগত মুসল্লিদের গতিবিধি পর্যবেক্ষণ এবং সন্দেহভাজন করো’না’ভা’ইরাসে আ’ক্রা’ন্ত রোগীদের শনাক্ত করার জন্য স্মার্ট স্ক্রিন ব্যবহার করা হবে।

সম্প্রতি, খুব শিগগিরই মক্কার মসজিদুল হারাম এবং মদিনায় মসজিদে নববী সাধারণ মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছিলেন দুই মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান শেখ আব্দুর রহমান আল সুদাইস।

মক্কা ও মদিনার মসজিদ খুলে দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘আমরা সবাইকে এ বিষয়ে সুসংবাদ দিতে চাই যে, ইনশাআল্লাহ শিগগিরই এই মুসিবত কেটে যাবে। আমরা আবার আমাদের সেই তাওয়াফ, সাঈর পুরোনো চেহারায় ফিরে যাব।

রাসুলের রওজা মোবারকে সালাম ও দরুদ পাঠের সেই নুরানি আভায় আবির্ভূত হবো। কিছু নিয়মনীতি মেনে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা মেনেই আমরা কার্যকরী ভূমিকা গ্রহণ করব।’

সূত্র- গার্ডিয়ান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন