মালয়েশিয়ায় লকডাউনে তিনগুণ বেকারত্ব বৃদ্ধি পেয়েছে

প্রকাশিত: মে ৮, ২০২০ / ০৫:৪২অপরাহ্ণ
মালয়েশিয়ায় লকডাউনে তিনগুণ বেকারত্ব বৃদ্ধি পেয়েছে

মালয়েশিয়ার অর্থমন্ত্রী দ্বাতু শ্রী মোস্তফা মোহাম্মদ গতকাল মালয়েশিয়ার একটি বেসরকারি টেলিভিশনে TV3 জহুর বারু। একটি বাস স্ট্রাট বন্ধ তাই যাত্রীরা ঠেলে দেয় সাক্ষাৎকারে বলেছেন মালয়েশিয়ায় বর্তমানে বেকার সংখ্যা বেড়ে গিয়ে তিনগুণ দাঁড়াবে।

তিনি জানান বর্তমানে মালয়েশিয়ায় 5 লক্ষ 20 হাজার মালয়েশিয়ান নাগরিক বেকার রয়েছে কিন্তু করোনাভাইরাস এর পেক্ষাপটে সকল ইকনোমিক সেক্টর বন্ধ হয়ে যাওয়ায় সে বেকার সংখ্যা বৃদ্ধি পেয়ে ১.৮ মিলিয়ন বা ১৮ লাখ হয়েছে।

তিনি আরো জানান বর্তমানে বেকার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় মালয়েশিয়া সরকার এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে জরুরি বৈঠক করে মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গ্রীন সিগনাল পেয়ে মালয়েশিয়ার সকল অর্থনৈতিক খুলে দেয়া হয়েছে তবে নির্দিষ্ট কিছু নীতিমালা অনুযায়ী ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক অঞ্চল গুলিকে নিয়ম মেনে চলতে হবে।

আরো বলেন লকডাউন খুলে দেয়ার পরও অনেক অর্থনৈতিক অঞ্চল কার্যক্রম পুরোপুরি শুরু করতে পারেনি তিনি জানান ব্যাবসাপ্রতিষ্ঠান গুলি মাত্র 30 থেকে 40 শতাংশ খুলেছে।

বর্তমানে মালয়েশিয়ায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে পর্যটন খাত এবং এই খাতে সবচেয়ে বেশি বেকারত্ব বৃদ্ধি পেয়েছে, তিনি জানান বেকারত্বের হার পুষিয়ে নিতে আরো অন্তত ছয় মাস সময় নিতে হবে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সেক্টরগুলো

পুরোদমে কার্যক্রম চালু হলে এবং বৈদেশিক পর্যটক এবং বৈদেশিক অর্থনৈতিক লেনদেন যথারীতি কার্যক্রম শুরু হওয়ার পরেই এসকল বেকারত্ব দূর হবে বলে মনে করেন তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন