দীর্ঘপথ হেঁটে রেললাইনে ঘুম, চিরঘুমে ১৬ শ্রমিক

প্রকাশিত: মে ৮, ২০২০ / ০২:১৯অপরাহ্ণ
দীর্ঘপথ হেঁটে রেললাইনে ঘুম, চিরঘুমে ১৬ শ্রমিক

রেললাইনের ওপর ঘুমিয়ে পড়ার পর মালবাহী ট্রেনে কাটা পড়ে ১৬ জন শ্রমিক নিহত হয়েছেন। আজ শুক্রবার সকালে ভারতের মহারাষ্ট্র রাজ্যের আওরঙ্গবাদে এ ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রেললাইনে মোট ২০ জন শ্রমিক ঘুমিয়ে ছিলেন। তাঁদের মধ্যে প্রাণে রক্ষা পেয়েছেন চারজন। ওই শ্রমিকরা দীর্ঘদিন আটকে থাকার পর রেললাইন ধরে হেঁটে বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিলেন। মহারাষ্ট্রের জালনা জেলা থেকে ভুসাওয়াল শহরে যাচ্ছিলেন তাঁরা।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বেঁচে যাওয়া শ্রমিকদের বিভিন্নভাবে আশ্বস্ত করছে পুলিশ। এরপর তাঁদের সঙ্গে কথা বলে বিস্তারিত তথ্য নেওয়া হবে।

পুলিশ জানিয়েছে, ওই শ্রমিকরা মধ্যপ্রদেশের। ধারণা করা হচ্ছে, করোনাভাইরাসের জন্য ট্রেন চলাচল না করায় হেঁটেই রওনা দিয়েছিলেন তাঁরা। এরপর ক্লান্ত হয়ে পড়ায় রেললাইনেই ঘুমিয়ে পড়েন ওই শ্রমিকরা। দুর্ঘটনার পর রেললাইনের ওপর ওই শ্রমিকদের ব্যক্তিগত সামগ্রী ও খাবার পড়ে থাকতে দেখা যায়।

এদিকে, ভারতের রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক টুইটবার্তায় বলা হয়, ‘আজ ভোরে রেললাইনে কিছু শ্রমিক দেখে মালবাহী ট্রেনের লোকো পাইলট ট্রেন থামানোর চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। বদলাপুর ও করমাদ স্টেশনের মাঝামাঝি জায়গায় পারভানি-মনমাদ এলাকায় ওই দুর্ঘটনাটি ঘটে।

আহতদের উদ্ধার করে আওরঙ্গবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ঘটনাটি কীভাবে ঘটল, তা জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।’

এ দুর্ঘটনায় দুঃখপ্রকাশ করে এক টুইটবার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, তিনি রেলমন্ত্রীর সঙ্গে এ দুর্ঘটনার বিষয়ে কথা বলেছেন। এবং রেলমন্ত্রী বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন বলে জানান। এ ঘটনায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান মোদি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন