গাজীপুরে আজও বেতনের দাবিতে বিক্ষো’ভ হয়েছে

প্রকাশিত: মে ৭, ২০২০ / ০৯:১৫অপরাহ্ণ
গাজীপুরে আজও বেতনের দাবিতে বিক্ষো’ভ হয়েছে

গাজীপুরে বকেয়া বেতনের দাবি বৃহস্পতিবার মহানগরীর দুইটি কারখানার শ্রমিকরা বি’ক্ষো’ভ ও ভা’ঙ’চুর করেছে। পরে শিল্প পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, গাজীপুর মহানগরীর ভোগড়া এলাকার সেইলর মুন কারখানায় বৃহস্পতিবার মার্চের বেতন দেওয়ার তারিখ ছিল। সকাল থেকেই শ্রমিকরা কারখানায় বেতনের জন্য অপেক্ষা করছিলেন।

কিন্তু কারখানা কর্তৃপক্ষ ব্যাংক থেকে টাকা তুলতে না পারায় বিকালেও বেতন দিতে পারেনি। প্রতিবাদে শ্রমিকরা বি’ক্ষো’ভ ও কারখানার ভা’ঙ’চুর চালায়। পরে রবিবার বেতন দেয়ার প্রতিশ্রুতি দেওয়া হলে শ্রমিকরা চলে যায়।

এই কারখানার শ্রমিক সোহেল জানান, মার্চের বকেয়া বেতন দেওয়ার একাধিকবার আশ্বাস দিলেও কারখানা কর্তৃপক্ষ তা পরিশোধ করেনি। এভাবে এপ্রিল মাসও পার হয়ে গেছে। তারপরও মার্চের বেতন দেয়নি।

ওই পুলিশ কর্মকর্তা আরো জানান, গাজীপুর মহানগরীর সাইবোর্ড এলাকায় বেন্ডো ফ্যাশন লিমিটেড করাখানায় শ্রমিকরা ক’রো’না সং’ক্র’মনরোধে তাদের সুরক্ষা ব্যবস্থাকরণ ও শতভাগ বেতনের দাবিতে বৃহস্পতিবার দুপুরে শ্রমিকরা বি’ক্ষো’ভ শুরু করে।

ক’রো’না সং’ক’টে ল’ক’ডাউন চলাকালে যারা কাজে যোগ দিতে পারেনি তাদের জন্য ৬০ ভাগ বেতন ভাতা দেয়ার আশ্বাস দেয় বানিজ্য মন্ত্রণালয়।

কিন্তু শ্রমিকরা তা না মেনে শতভাগ বেতনের প্রদান ও ক’রো’না সং’ক্র’মন থেকে তাদের স্বাস্থ্য সুরক্ষার দাবিতে বি’ক্ষো’ভ শুরু করে। পরে শ্রমিকদের বুঝিয়ে সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। শনিবার থেকে শ্রমিকরা কাজে যোগ দেবে বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা।

সুত্রঃ কালের কন্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন