গার্ডের গু’লিতে পদ্মাসেতুর রেলওয়ে প্রকল্পের ৮ শ্রমিক আহ’ত

প্রকাশিত: মে ৭, ২০২০ / ০৯:০৮অপরাহ্ণ
গার্ডের গু’লিতে পদ্মাসেতুর রেলওয়ে প্রকল্পের ৮ শ্রমিক আহ’ত

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মেদিনীমণ্ডলে পদ্মাসেতুর রেলওয়ে প্রকল্পে শ্রমিকদের ক্যাম্পে গার্ডের গু’লি ও আ’ঘা’তে ৮ শ্রমিক আ’হ’ত হয়েছে। বুধবার পৌনে ৯টার এই ঘটনায় জখম শ্রমিকদের শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে।

এ ঘটনায় আ’হ’ত শ্রমিকরা হল নাঈম ইসলাম (২১), রাসেল শেখ (২৫), জাকির হোসেন (২৫), সুমন হাওলাদার (২৭), আলী মুনসুর (৫০), শুভ ফকির (২২), রাজু আহম্মেদ (২৩) ও পারভেজ হোসেন (২০)।

শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. শাহ আলম জানান, এ পর্যন্ত আহতাবস্থায় ৮ জনকে ষোলঘর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য আনা হয়েছে। এদের গায়ে স্প্লিন্টার বা ছিটা গু’লি’র আ’ঘা’ত রয়েছে। কারো কারো গায়ে রড দিয়ে আ’ঘা’তের চিহ্নও রয়েছে।

বাংলাদেশ রেলওয়ে পদ্মা ব্রিজ রেল লিংক প্রজেক্টের (পিবিআরএলপি) প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন চৌধুরী জানান, চীনা ঠিকাদার ‘সিআরইসি’র অধীনে কোম্পানিতে শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে অ’স’ন্তোষের একপর্যায়ে গার্ড গু’লি ছোঁড়ে।

এতে ৮ শ্রমিক গু’লি’বিদ্ধ হয়। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। পরে পাশের ক্যাম্প থেকে সেনাসদস্য এবং স্থানীয় পুলিশ এসে পরিস্থিতি নিমন্ত্রণ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক জানান, থাকা-খাওয়া বাদে প্রত্যেক শ্রমিককে মজুরি বাবদ প্রতিদিন ৩০০ টাকা নগদ দেয়ার চুক্তি ছিল ঠিকাদারের সঙ্গে।

কিন্তু গত ২০ এপ্রিলের পর থেকে শ্রমিকদের কোনো টাকা দেয়নি ঠিকাদারি প্রতিষ্ঠান। রাতে শ্রমিকেরা তাদের দাবি নিয়ে সার্ভিস এরিয়া-১ অফিসে যেতে চাইলে নিরাপত্তাকর্মীরা তাতে বাঁধা দেয় ও শ্রমিকদের উপর গুলি চালায়।

লৌহজং থানার ওসি মো. আলমগীর হোসাইন জানান, ক’রো’নার কারণে পদ্মাসেতু রেলওয়ে প্রজেক্টের শ্রমিকরা লৌহজংয়ের মেদিনীমণ্ডল ইউনিয়নের সিতারামপুর এলাকার প্রকল্পের ভেতরে বাংলা ম্যাচে থেকে কাজ করে যাচ্ছিল।

ক’রো’নার কারণে শ্রমিকদের বৃহস্পতিবার থেকে অতিরিক্ত ১৫০ টাকা করে দেয়ার কথা ছিল। কিন্তু এ টাকা শ্রমিকরা পাবে কিনা এ নিয়ে স’ন্দি’হান হয়ে তারা বাংলা ম্যাচের সামনে হ’ট্ট’গোল ও জ’টলা পাকাতে থাকে।

এ সময় প্রকল্পের মেরিন সিকিউরিটি গার্ডরা এগিয়ে গেলে শ্রমিকরা গার্ডদের উপর চ’ড়াও হয়। গার্ড প্রথমে এক রাউন্ড ফাঁ’কা গু’লি করে। এতে শ্রমিকারা আরও উ’ত্তে’জিত হয়ে উঠে। সিকিউরিটি গার্ডরা চার রাউন্ড গু’লি’বর্ষণ করে। এতে ৮ শ্রমিক গু’লি’বিদ্ধ হয়ে আ’হ’ত হয়।

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন