৯/১১ ও পার্ল হা’র্বার এর চেয়েও করোনার হা’মলা ভ’য়ানক : ট্রাম্প

প্রকাশিত: মে ৭, ২০২০ / ০৮:৪৭অপরাহ্ণ
৯/১১ ও পার্ল হা’র্বার এর চেয়েও করোনার হা’মলা ভ’য়ানক : ট্রাম্প

ক’রো’নায় কাঁপ’ছে সারা বিশ্ব। এই মা’র’ণ ভা’ই’রাস সবচেয়ে বড় থা’বা বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আর করো’না’ভা’ইরাসের প্রা’দু’র্ভাবের বিষয়ে চীনকে বার বার দো’ষা’রোপ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি বলেন, চীন তার সীমানার মধ্যেই করো’না’ভা’ইরাসের বিস্তার রো’ধ করতে পারতো।

গত বছর চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহা’মা’রি করো’না’ভা’ইরাস প্রসঙ্গে ট্রাম্প বলেন, আমেরিকায় করো’না’ভা’ইরাসের হা’ম’লা পার্ল হার্বার বা ৯/১১-এর চেয়েও ভ’য়া’নক।

করো’না’ভা’ইরাসের মতো এমন ভয়ানক হা’ম’লা আর কখনোই আমেরিকায় সং’ঘ’টিত হয়নি। এ হা’ম’লা পার্ল হা’র্বারের চেয়ে খারাপ। এটা বিশ্ব বাণিজ্য কেন্দ্রের চেয়ে খারাপ।

তিনি বলেন, এ ধরনের ঘটনা কখনোই সং’ঘ’টিত হওয়ার কথা ছিল না। যেখান থেকে এর উৎপত্তি ঘটেছে সেখানেই এটাকে ধ্বং’স করা যেতে। চীন থেকেই এ ভা’ই’রা’সের বিস্তার থা’মিয়ে দেয়া যেতো।

আমেরিকায় চলতি বছর নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প নিজেকে পুনঃনির্বাচিত করার প্রত্যাশায় এমন সময় চীন বি’রো’ধী ভাগাড়ম্বর বাড়িয়ে দিয়েছেন।

এদিকে আবার সম্প্রতি তার দেশে করো’না’ভা’ইরাসে আ’ক্রা’ন্ত হয়ে মৃ’তের সংখ্যা সবাইকে ছাড়িয়ে যাওয়ার কারণে ব্যাপক স’মা’লোচনার মুখে পড়েছেন ট্রাম্প।

করো’না’ভা’ইরাসের প্রা’দুর্ভাবের শুরুতে ট্রাম্প এ বিষয়ে তেমন একটা গুরুত্ব না দেওয়ার কারণে পরিস্থিতি ভ’য়া’নক আকার ধারণ করেছে বলে তার দেশের স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞরা অ’ভি’যোগ করেছেন।

গত মঙ্গলবার সকাল পর্যন্ত আমেরিকায় করো’না’ভা’ইরাসে ৭৩ হাজার মার্কিন নাগরিক মা’রা গেছেন। চলতি মাসের মে’র শেষ পর্যন্ত প্রায় এক লাখ মানুষ মা’রা যেতে পারেন বলে আমেরিকার রো’গ নিয়ন্ত্রণ এবং প্র’তিরোধ বিষয়ক বিভাগের সাবেক পরিচালক টম ফ্রাইডেন আ’শ’ঙ্কা প্রকাশ করেছে।

সুত্রঃ কালের কন্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন