আরো সহজ করা হলো পেনশন উত্তোলন

প্রকাশিত: মে ৬, ২০২০ / ০৬:১২অপরাহ্ণ
আরো সহজ করা হলো পেনশন উত্তোলন

সরকারি কর্মচারীদের পেনশন প্রাপ্তি আরো সহজ করা হলো। এলক্ষ্যে ‘সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০’ আদেশের কিছু সংশোধন আনা হয়েছে।

সরকারি কর্মচারি কিংবা তাদের পরিবারের সদস্যরা নতুন সংযোজিত ৮টি ধাপ পূরণ করলেই তিন কার্যদিবসের মধ্যে পেনশন ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন।

সংশোধনীটি গত ১৯ মার্চ স্বাক্ষর করা হলেও গতকাল মঙ্গলবার তা অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগের ওয়েবসাইটে পরিপত্র আকারে জারি করা হয়।

এতে বলা হয়েছে, পেনশন প্রাপ্তির ক্ষেত্রে ‘সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০’ জারি করে সরকার চলতি বছর জানুয়ারি মাসে। এতে যেসব তথ্য সংযোজন করা হয় তাতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সরকারি কর্মকর্তা/কর্মচারি বা তাদের পরিবারকে নতুন করে কয়েকটি ধাপ পূরণ করতে হবে।

এগুলো হলো, প্রত্যাশিত শেষ বেতনপত্র (ইএলপিসি), প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকারী ঘোষণাপত্র, উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট, পেনশন ফরম ২.১, পারিবারিক পেনশন ফরম ২.২, নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ,

আনুতোষিক ও অবসর ভাতা উত্তোলন করার জন্য ক্ষমতা অর্পন ও অভিভাবক মনেনয়নের প্রত্যয়নপত্র, না দাবি প্রত্যয়নপত্র। এই ৮টি নতুন সংযোজন পূরণ করলে সহজেই পেনশন তোলা যাবে।

সংশোধনী পরিপত্রে বলা হয়েছে, বর্তমানে এ সব ফরম, সনদ ও কাগজপত্র মুদ্রণ প্রক্রিয়াধীন রয়েছে। এসব ফরম, সনদ, কাগজপত্রাদি অর্থ বিভাগের https://mof.gov.bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করেও ব্যবহার করা যাবে।

সুত্রঃ কালের কন্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন