চীন ছাড়তে চলা সংস্থাগুলো টানতে বিশাল প্রস্তুতি ভারতের

প্রকাশিত: মে ৬, ২০২০ / ০৩:১৬অপরাহ্ণ
চীন ছাড়তে চলা সংস্থাগুলো টানতে বিশাল প্রস্তুতি ভারতের

করোনা সংকটের কবলে পড়ে চীন ছাড়তে চলা বিভিন্ন কোম্পানি ও সংস্থাগুলোকে কাছে টানতে বিশাল প্রস্তুতি নিচ্ছে ভারত। চীনবিমুখ সংস্থাগুলো পরবর্তী উৎপাদন কেন্দ্র হিসেবে যেন ভারতকে বেছে নিতে পারে তার জন্য জমি চিহ্নিতকরণ প্রক্রিয়া শুরু করেছে দেশটি।

এরইমধ্যে ভারত এখন পর্যন্ত ৪ লাখ ৬১ হাজার ৫৮৯ হেক্টর জমি বিভিন্ন সংস্থাকে বরাদ্দ দিতে চিহ্নিতকরণ সম্পন্ন হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মহলের বরাতে আনন্দবাজার জানিয়েছে।

যে ৪ লাখ ৬১ হাজার ৫৮৯ হেক্টর জমি এখনও পর্যন্ত চিহ্নিত করা হয়েছে তা আয়তনে ইউরোপের লুক্সেমবার্গের দ্বিগুণ। গুজরাট, মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলিতে এসব জমির অবস্থান। এছাড়া বিভিন্ন শিল্পাঞ্চলে অব্যবহৃত পড়ে থাকা জমিও কাজে লাগানো যায় কি-না পর্যালোচনা করে দেখা হচ্ছে।

জমি চিহ্নিতকরণের কাজ সম্পন্ন হলে বিদেশি বিনিয়োগকারীদের কীভাবে ভারতে আনা যায় সে লক্ষ্যে চলতি মাসের শেষ দিকেই পরিকল্পনা চূড়ান্ত হয়ে যেত পারে বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, ভারতে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে জমির সমস্যা অন্যতম। সৌদি আরবের তেল উত্তোলনকারী সংস্থা আরামকো কিংবা দক্ষিণ কোরিয়ার স্টিল উৎপাদক সংস্থা পসকো ভারতে জমির সমস্যার কারণে বিনিয়োগ করতে পারেনি।

এদিকে করোনার সংকটের মধ্যে ব্যবসায় বিপুল ক্ষয়ক্ষতির পর চীনের নির্ভরশীলতা কমিয়ে ভারতকে পরবর্তী উৎপাদন কেন্দ্র বানাতে চাইছে বেশ কিছু বিদেশি সংস্থা। তাই তাদের যেন ফিরে যেতে না হয় সেজন্য রাজ্যগুলির সঙ্গে এনিয়ে মোদী সরকার শলাপরামর্শ শুরু করেছে।

অর্থনীতিবিদ রাহুল বাজোরিয়াকে উদ্ধৃত করে আনন্দবাজার বলছে, যত দ্রুত ওই সংস্থাগুলির জন্য জমি বন্দোবস্ত করা যাবে, ততই ভারতের লাভ। জমি অধিগ্রহণ প্রক্রিয়া যত স্বচ্ছ এবং দ্রুত হবে, ততই বিদেশি বিনিয়োগ বাড়বে।

নভেল করোনাভাইরাসের হানা দেওয়ার ঢের আগে থেকেই ভারতের অর্থনীতিতে মন্দার ছায়া গাঢ় হয়ে আসছিল। করোনা ঠেকাতে ২৫ মার্চ থেকে টানা লকডাউনের জেরে সেই পরিস্থিতি এখন সঙ্কটজনক অবস্থায় ঠেকেছে। এমন পরিস্থিতিতে বিদেশি বিনিয়োগ আনতে উঠেপড়ে লেগেছে মোদী সরকার।

যে সমস্ত সংস্থা ভারতে বিনিয়োগ করতে আগ্রহী তাদের চিহ্নিত করতে দূতাবাসগুলিকেও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া বিদেশি বিনিয়োগ টানা ও দেখভালের দায়িত্বে থাকা ইনভেস্ট ইন্ডিয়া একাধিক সংস্থার সঙ্গে যোগাযোগ করেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন