ইসরাইল করোনার সফল এন্টিবডি তৈরির দাবি করল

প্রকাশিত: মে ৫, ২০২০ / ১০:৫৭অপরাহ্ণ
ইসরাইল করোনার সফল এন্টিবডি তৈরির দাবি করল

করে’না’ভা’ইরাসের বিরু’দ্ধে যু’দ্ধে সফল এন্টিবডি তৈরির দাবি করেছে ইসরাইল।তাদের দাবি এ এন্টিবডি রোগ বহনকারীর শরীরে থাকা ক’রো’না’ভা’ইরাস নি’স্ক্রিয় করে দিতে পারে। খবর ন্যাশনাল পোস্ট ও ইসরাইল হাইওম

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, নেস জিওনা এলাকায় প্রধান জীবাণু গবেষণাগারে করোনাভাইরাস থেকে একটি এন্টিবডি সফলভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।এটিকে তিনি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে উল্লেখ করে বলেন, এটি দিয়ে ক’রো’না মহা’মা’রী কোভিভ-১৯ এর উৎস সার্স-কোভ-২ চিকিৎসা করা সম্ভভ হবে।

এক বিবৃতিতে বেনেট জানিয়েছেন, ইসরাইলের জী’বাণু গবেষণা ইস্টিটিউটের বিজ্ঞানীরা ‘মনোক্লোনাল নিউট্রলাইজিং এন্টিবডি’ উদ্ভাবন করেছে। যা রো’গ বহনকারীর দেহের অভ্যন্তরে (রোগ সৃষ্টিকারী করো’না’ভা’ই’রাস) নি’স্ক্রিয় করতে পারে।

সোমবার বেনেট দেশটির প্রধান জীবাণু গবেষণা কেন্দ্র আইআইবিআর পরিদর্শনে যান। সেখানে এক ব্রিফিংয়ে বলেন, ক’রো’না’ভা’ইরারেস এন্টিডট খুঁজে পাওয়া একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

ওই বিবৃতিতে আইআইবিআরের পরিচালক শিমুয়েল শাপিরার বরাতে প্রতিরক্ষামন্ত্রী বলেন, এন্টিবডির ফর্মূলা প্যাটেন্ট করা হচ্ছে পরে ব্যাপক উৎপাদনের জন্য আন্তর্জাতিক তৈরিকারক প্রতিষ্ঠানের কাছে যাওয়া হবে।

শাপিরা বলেন, এন্টিবডি তৈরি সম্পূর্ণ হয়েছে। এন্টিবডি এখনো আনুষ্ঠানিক নাম পায়নি।

নাফতালি বেনেট বলেন, দুর্দান্ত এই সফলতার জন্য আমি ইস্টিটিটিউটের স্টাফদের নিয়ে গর্বিত। তাদের সৃজনশীলতা এবং ইহুদি মন চমৎকার এই সফলতা নিয়ে এসেছে।

যারা কোভিড-১৯ রোগ থেকে সেরে উঠেছেন তাদের রক্ত পরীক্ষা-নিরীক্ষাসহ ভা’ই’রাস থেকে সৃষ্ট শ্বা’স’যন্ত্রের রোগীদের জন্য ইসরাইলি আইআইবিআর করোন’ভা’ই’রা’সের চিকিৎসা ও ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন