করোনায় একদিনে একজনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৮৬

প্রকাশিত: মে ৫, ২০২০ / ০৩:৩০অপরাহ্ণ
করোনায় একদিনে একজনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৮৬

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ১৮৩ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো ৭৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে।

এ নিয়ে মোট ১০ হাজার ৯২৯ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৭১১ জনের পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া নমুনা সংগ্রহ করা হয়েছিল ছয় হাজার ১৮২ জনের। এর মধ্য থেকে ৭৮৬ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

ডা. নাসিমা সুলতানা আরো বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৯৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। এ পর্যন্ত এক হাজার ৪০৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় একজন মারা গেছেন। তিনি একজন পুরুষ।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ‘এর মধ্যে করোনার কারণে বেশ কয়েকজন পুলিশ সদস্য মারা গেছেন এবং আনোয়ার খান মডার্ন হাসপাতালের চিকিৎসক কর্নেল (অব.) ডাক্তার মনিরুজ্জামান করোনার কারণে মারা গেছেন। তাঁর মৃত্যুর পরে পরীক্ষা করে এ কারণ জানা গেছে। অধ্যাপক নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টার ফল ৩৩টি ল্যাব থেকে সংগ্রহ করা হয়েছে।

গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত করা হয়। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। এরপর গতকাল সোমবার ৫৮তম দিনে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ১৪৩ জনে দাঁড়ায়। বর্তমানে দেশে ১০ হাজার ৯২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

এদিকে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ মঙ্গলবার বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৫২ হাজারের বেশি।

করোনায় আক্রান্ত বিশ্বের ৩৬ লাখ ৪৭ হাজার ৬২৩ জন। তাদের মধ্যে বর্তমানে ২১ লাখ ৯৪ হাজার ৪০১ জন চিকিৎসাধীন এবং ৪৯ হাজার ৬৪৫ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ১২ লাখ ৭৭৮ জন সুস্থ হয়ে উঠেছে এবং দুই লাখ ৫২ হাজার ৪৪৪ জন রোগী মারা গেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র : এনটিভি অনলাইন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন