হজ আগ্রহীদের অপেক্ষা করার পরামর্শ দিলো সরকার

প্রকাশিত: মে ৫, ২০২০ / ১২:৪৭পূর্বাহ্ণ
হজ আগ্রহীদের অপেক্ষা করার পরামর্শ দিলো সরকার

সব ধরনের প্রস্তুতি থাকলেও করো’না’ভা’ইরাস মহা’মা’রী পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত হজ করতে আগ্রহীদের অপেক্ষায় থাকতে হচ্ছে। হজের বিষয়ে সৌদি আরব সরকার কি সিদ্ধান্ত নেয়, সে পর্যন্ত আগ্রহীদের অপেক্ষা করার পরামর্শ দিয়েছে সরকার।

ভাই’রা’স সং’ক্র’মণ এড়াতে সৌদি আরব বিদেশীদের ওমরাহর অনুমতি দেয়া এবং আন্তর্জাতিক ফ্লাইট চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছিল আগেই। এখন পুরো দেশ রয়েছে লকডাউনে, মসজিদে জামাতে নামাজ পড়াও নি’ষিদ্ধ করা হয়েছে।

এ কারণে এখনই হজের পরিকল্পনা চূড়ান্ত না করে পরিস্থিতি স্পষ্ট না হওয়া পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছে সৌদি আরব। এমন অনিশ্চয়তার মধ্যে হজে যেতে নিবন্ধনের সময় ৩০ এপ্রিল পর্যন্ত বাড়িয়েও কোটা পূরণ করা সম্ভব হয়নি।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারী ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজে যাওয়ার সুযোগ পাবেন।

কিন্তু ৩০ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে সরকারী ব্যবস্থাপনায় তিন হাজার ৪৫৭ জন ও বেসরকারী ব্যবস্থাপনায় ৬১ হাজার ১৩৭ জনসহ মোট ৬৪ হাজার ৫৯৪ জন নিবন্ধন করেছেন।

সুত্রঃ দৈনিক জনকন্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন