ইরফান অভিনয় জানেন না: বলেছিলেন ঋষি

প্রকাশিত: মে ৪, ২০২০ / ১০:৫৯অপরাহ্ণ
ইরফান অভিনয় জানেন না: বলেছিলেন ঋষি

২৪ ঘণ্টার মধ্যে বলিউড হারিয়েছে দুই কিংবদন্তি অভিনেতাকে। গত ২৯ এপ্রিল কোলন সংক্রমণজনিত কারণে মা’রা যান ইরফান খান। পরদিনই দুই বছর লিউকেমিয়ায় ভোগার পর শেষ নিশ্বাস ত্যাগ করেন ঋষি কাপুর।

তাঁদের মৃ’ত্যুর পর সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়, যেটি ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডি-ডে’ ছবির অংশবিশেষ। এ ভিডিও জুড়ে দিয়ে ভক্তরা প্রিয় দুজনের মৃ’ত্যুতে শো’ক প্রকাশ করেন।

ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম বলিউড বাবলের প্রতিবেদনে জানা যায়, ‘ডি-ডে’ একমাত্র সিনেমা, যেখানে ইরফান খান ও ঋষি কাপুর একসঙ্গে কাজ করেছেন। ছবিটি পরিচালনা করেছেন নিখিল আদভানি।

ছবিতে দুজনের কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে চিত্রসমালোচক রাজীব মাসান্দের সঙ্গে আলাপ করেছিলেন নিখিল। জানিয়েছিলেন, সেটে দুজনের মধ্যে ঠিক কী হয়েছিল।

নিখিল বলেন, “যখন তাঁরা দুজন একসঙ্গে হলেন—ঋষি কাপুর শুনেছিলেন, ইরফান খান অসাধারণ অভিনেতা। তাই তিনি তাঁকে দেখতে চেয়েছিলেন এবং সৌভাগ্যক্রমে আমার ছবিতে। তাঁরা

একসঙ্গে একটি দৃশ্য করেছিলেন, সেখানে নিজের অভিনয় আরো ভালো করার সিদ্ধান্ত নেন ইরফান। এবং ইরফান কখনো একইরকম করে কিছু করেন না। তো, ঋষি কাপুর আমাকে ডাকলেন। বললেন, ‘ওকে বোঝাও, ওর অভিনয় হচ্ছে না।

ওকে সূত্রটা ধরতে হবে, না হলে কী করব আমি, জানব কীভাবে এবং কীই-বা বলব।’ আমি তাঁকে বিষয়টি ব্যাখ্যা করলাম। বললাম, ‘স্যার, একদম চিন্তা করবেন না। আপনার যখন ইচ্ছে বলতে পারেন। তাঁকে নিয়ে চিন্তা করবেন না।’”

নিখিল আরো বলেন, তাঁরা দুজন ভিন্ন ঘরানার, কিন্তু দুজনই বিশেষ ছিলেন। তাঁদের কারণে চলচ্চিত্রটি আরো বিশেষ হয়ে উঠেছিল বলেও মত দেন এ পরিচালক।

নিখিল আদভানি পরিচালিত ‘ডি-ডে’ ছবিতে ঋষি কাপুর পাকিস্তানের একজন গ্যাং’স্টারের ভূমিকায় অভিনয় করেছিলেন। অন্যদিকে ইরফান খান ছদ্মবেশী গো’য়েন্দা কর্মকর্তার ভূমিকায় অভিনয় করেন, যিনি ঋষি কাপুরকে সাফল্যের সঙ্গে গ্রে’প্তা’র করে ভারতে ফিরিয়ে আনেন। ছবিতে ছিলেন আরেক তারকা অভিনেতা অর্জুন রামপাল।

বলিউড ইন্ডাস্ট্রিতে ঋষি কাপুর ও ইরফান খানের ছিল ভিন্ন যাত্রা। একজন রুপার চামচ মুখে নিয়ে জন্মেছেন, অন্যজন কঠোর পরিশ্রম করে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছেন। দুজনের নিজস্ব অভিনয়দক্ষতা ছিল এবং কাজ দিয়ে দর্শককে দীর্ঘদিন আনন্দ দিয়েছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন