আজ ইরানের ১৩২ শহরের মসজিদ খুলছে

প্রকাশিত: মে ৪, ২০২০ / ১০:৫৩পূর্বাহ্ণ
আজ ইরানের ১৩২ শহরের মসজিদ খুলছে

নভেল করোনাভাইরাসের প্রকোপ কমে আসায় আজ সোমবার থেকে ইরানের ১৩২টি শহরের মসজিদসহ অন্যান্য ধর্মীয় স্থাপনা খুলে দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ভিত্তিতে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় সারা দেশকে সাদা, হলুদ ও লাল— এ তিন ভাগে বিভক্ত করেছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি গতকাল রোববার করেনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের এক বৈঠকে বলেন, ‘আজ (রোববার) সাদা ও কম ঝুঁকিপূর্ণ হিসেবে যে ১৩২টি শহরকে চিহ্নিত করা হয়েছে, সেগুলোর মসজিদগুলো আগামীকাল (সোমবার) থেকে খুলে দেওয়া হবে।’ ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে ও সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

জাতীয় টাস্কফোর্সের এক বৈঠকে মসজিদগুলোকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ইরানের প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, সাদা ও কম ঝুঁকিপূর্ণ ১৩২টি শহরে চলতি সপ্তাহ থেকেই জুমার নামাজও আবার শুরু করা হবে। তবে হলুদ ও লাল চিহ্নিত এলাকা ও শহরগুলোর মসজিদ আপাতত বন্ধ থাকবে বলে জানান হাসান রুহানি।

ইরানে গত মার্চ মাসে করোনাভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর কঠোরভাবে সামাজিক দূরত্ব বা বিচ্ছিন্নকরণ বিধি পালন করার নির্দেশনা জারি করা হয়। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ছাড়া অন্য সব দোকান ও শপিং মল বন্ধ করে দেওয়া হয়। আন্তঃনগর পরিবহন ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হয়েছিল।

তবে চলতি সপ্তাহ থেকে শহরগুলোর মধ্যে চলাফেরার ওপর কড়াকড়ি শিথিল করা হয়েছে এবং শপিং মলগুলো খুলে দেওয়া হয়েছে। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল রোববার জানিয়েছে, দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমার প্রবণতা ধারাবাহিকভাবে অব্যাহত রয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ইরানে আজ সোমবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ৪২৪ জন, মৃতের সংখ্যা ছয় হাজার ২০৩ জন এবং করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৭৮ হাজার ৪২২ জন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন