আরও আড়াই হাজার কা’রাবন্দি চলতি সপ্তাহেই মুক্তি পাচ্ছেন

প্রকাশিত: মে ৩, ২০২০ / ০৯:৪১অপরাহ্ণ
আরও আড়াই হাজার কা’রাবন্দি চলতি সপ্তাহেই মুক্তি পাচ্ছেন

মহামা’রী করো’না’ভা’ইরাসের বিস্তার রোধে সারা দেশের কা’রা’গারগুলো থেকে আরও প্রায় আড়াই হাজার ব’ন্দিকে মুক্তি দেয়া হচ্ছে। চলতি সপ্তাহের মধ্যেই তাদের মুক্তি দেয়া হবে।

যাদের মুক্তি দেয়া হচ্ছে তারা সর্বোচ্চ এক বছর পর্যন্ত লঘু দ’ণ্ডে দ’ণ্ডিত আ’সা’মি। ইতিপূর্বে তারা তিন মাস পর্যন্ত সাজা ভোগ করেছেন। এছাড়া রোববার মুক্তি পেয়েছেন ৩৮৫ জন কা’রা’বন্দি। তারা তিন মাসের বেশি থেকে সর্বোচ্চ ছয় মাস পর্যন্ত কারা ভোগ করেছিলেন।

এর আগে শনিবার মুক্তি পেয়েছেন ১৭০ জন। তারা ছয় মাসের বেশি থেকে এক বছর পর্যন্ত সাজা ভোগ করেছেন। রোববার বিকালে কারা অধিদফতরের অতিরিক্ত আইজি কর্নেল আবরাব হোসেন যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, সারা দেশের ৬৮টি কা’রা’গারে ব’ন্দি ধারণ ক্ষমতা ৩৬ হাজার। গতকাল (রোববার) কারাগারগুলোতে বন্দি ছিল ৮৮ হাজার ৭৭১। যা ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণেরও বেশি। চলমান করো’না’ভা’ইরাস পরিস্থিতিতে বিষয়টি কা’রা’গারগুলোতে অধিকতর ঝুঁকিপূর্ণ করে তুলেছে।

এই প্রেক্ষাপটে সরকারের নির্বাহী আদেশে তিন দফায় পৌনে তিন হাজারের বেশি কা’রা’ব’ন্দিকে মুক্তি দিতে গত ২৯ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন