দুই ব্যবসায়ীকে ‘কেমিক্যাল দিয়ে কলা পাকানোর দায়ে জরিমানা’

প্রকাশিত: মে ২, ২০২০ / ১১:২১অপরাহ্ণ
দুই ব্যবসায়ীকে ‘কেমিক্যাল দিয়ে কলা পাকানোর দায়ে জরিমানা’

ক্ষ’তিকর রা’সায়নিক দ্রব্য মিশিয়ে কাঁচা কলা পাকানোর দায়ে ‍দুই ব্যবসায়ীকে জ’রি’মানা করা হয়েছে। এ ছাড়া রাসায়নিকে পাকানো পাঁচ হাজার কলা নষ্ট করা হয়েছে।

আজ শনিবার সকালে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার খুনিরটেক বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে এ জ’রি’মানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল জানান, ‘স্বাস্থ্যের জন্য ক্ষ’তিকর রাসায়নিক দ্রব্য মিশিয়ে কাঁচা কলা পাকানো হচ্ছে এমন খবরের ভিত্তিতে তিনি সকালে ওই বাজারে অ’ভি’যানে নামেন।

অ’ভি’যানে কলা ব্যবসায়ী ও আইয়ুব আলীর আড়তে রাসায়নিক দ্রব্য মেশানো কাঁচা ও পাকা কলা পাওয়া যায়। এ কারণে সাগর হোসেনকে চার হাজার এবং আইয়ুব আলীকে দুই হাজার টাকা জ’রি’মানা করেন। এ ছাড়া তাদের আড়তে থাকা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পাঁচ হাজার কলা ধ্বং’স করা হয়।

রমজানে কলার অতিরিক্ত চাহিদাকে পুঁজি করে কতিপয় অসাধু ব্যবসায়ী মানবদেহের জন্য অত্যন্ত বি’পদ’জনক রাসায়নিক দ্রব্য মিশিয়ে রাতারাতি কাঁচা কলা কৃত্রিমভাবে পাকিয়ে বাজারজাত করে থাকে।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও ভেজাল প্রতিরোধে এই অভিযান আরো জোরদার করা হবে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক।

অ’ভি’যানে সহযোগিতা করেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক নিলুফার ইয়াসমিন ঝর্ণা এবং ৩৮-আনসার ব্যাটালিয়নের সদস্যরা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন