স্মার্ট চশমার মাধ্যমে করোনা রোগী শনাক্ত

প্রকাশিত: মে ২, ২০২০ / ০২:০৬পূর্বাহ্ণ
স্মার্ট চশমার মাধ্যমে করোনা রোগী শনাক্ত

মানুষজনের মধ্যে কে ক’রো’না’ভা’ই’রাসে আ’ক্রা’ন্ত, তা শনাক্ত করা যাবে স্মার্ট চশমার মাধ্যমে। মহা’মা’রির এ সময়ে এ ধরনের স্মার্ট গ্লাস তৈরি করেছে চীনের হংজ়ৌ ভিত্তিক স্টার্টআপ কোম্পানি রকিড। এই চশমা দূর থেকে মানুষের শরীরের তাপমাত্রা পরিমাপ করতে পারে।

রকিডের ভাইস প্রেসিডেন্ট জিয়াং ওয়েনজি জানান, মাত্র দুই সপ্তাহের মধ্যে উৎপাদন করা ‘টি১’ নামের এই চশমা ইতিমধ্যে সরকার, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যাপক চাহিদা সৃষ্টি করেছে।

এটি দূর থেকে শরীরের তাপমাত্রা পরিমাপ করার পাশাপাশি নির্দিষ্ট তাপমাত্রা এবং তাৎক্ষণিকভাবে তাপমাত্রা যাচাই বাছাই করতে পারে, যা ক’রো’না রোগী শনাক্তে বেশ সহায়ক।

এতে ইনফ্রারেড সেন্সর এবং ক্যামেরা রয়েছে, চশমাটি পরে মানুষজনের শরীরের তাপমাত্রা ‘দেখা’ যায়। স্টার্টআপ কোম্পানিটি ২০১৮ সালে সিঙ্গাপুর এবং সুইজারল্যান্ডের বিনোয়োগকারীদের কাছ থেকে প্রায় বিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে।

কোম্পানিটি জানিয়েছে, বিমানবন্দর এবং শপিং মলের মতো স্থানগুলোতে একসঙ্গে একাধিক ব্যক্তির শরীরের তাপমাত্রা পরিমাপে চশমাটি ব্যবহারের জন্য তারা এখন এটির আরো উন্নয়ন করছে।

ক’রো’না সং’ক্র’মণ এড়াতে স্পর্শহীনভাবে শরীরের তাপমাত্রা পরিমাপে টি১ খুব কার্যকরী বলে জানিয়েছেন এর গ্রাহক গ্রিনটাউন প্রপার্টি ম্যানেজমেন্টের সভাপতি জিন কেলি।

সুত্রঃ রাইজিংবিডি

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন