৩ বছরে ২১৭ ছক্কা হাঁকিয়েছেন রোহিত

প্রকাশিত: মে ১, ২০২০ / ০৭:১২অপরাহ্ণ
৩ বছরে ২১৭ ছক্কা হাঁকিয়েছেন রোহিত

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর অনেকেই তার ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন। কিন্তু সেই রোহিত শর্মা এখন ভারতের ওপেনিং পজিশনের অন্যতম নির্ভরতা।

গতকাল ৩৩ বছরে পা দিয়েছেন ‘হিটম্যান’ খ্যাত এই ব্যাটসম্যান। করো’না’ভা’ইরাসের কারণে চলতি ল’ক’ডাউনের মাঝে নিজের জন্মদিন খুব সাদামাটাভাবে পালন করেছেন তিনি। এমন মুহূর্তে তার ক্যারিয়ার আর পরিসংখ্যানের দিকে একটু নজর দেওয়া যাক।

আইসিসি ওয়ানডে ক্রিকেট র‌্যাংকিংয়ের ২ নম্বর ব্যাটসম্যান রোহিত। বিরাট কোহলির থেকে মাত্র ১৪ পয়েন্টে পিছিয়ে আছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মা এখন পর্যন্ত ৪২৩ টি ছক্কা হাঁকিয়েছেন।

সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় শীর্ষে আছেন ক্যারিবীয় দৈত্য ক্রিস গেইল (৫৩৪), দ্বিতীয় শাহিদ আফ্রিদি (৪৭৬) এবং তিন নম্বরে আছেন হিটম্যান। সর্বশেষ তিন বছরে রোহিত ২১৭ টি ছক্কা মেরেছেন।

সাদা পোশাকের টেস্ট ক্রিকেটেই ৫২টি ছক্কা হাঁকিয়েছেন রোহিত। যা রীতিমতো বিরল ঘটনা। কারণ রোহিত শর্মাকে প্রথমের দিকে টেস্ট ম্যাচ সেইভাবে খেলানো হতো না। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বাধিক ছক্কা হাঁকানোর রেকর্ডের মালিক কিন্তু রোহিত।

এখন পর্যন্ত ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে মোট ১২৭টি ছক্কা মেরেছেন তিনি। যেভাবে প্রতিটি সিরিজে খেলে যাচ্ছেন রোহিত সেটা অব্যাহত রাখতে পারলে ক্যারিয়ারের শেষ দিকে হয়তো গেইলকেও ছাড়িয়ে যেতে পারেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন