মালয়েশিয়ায় শুরু হল বিমান চলাচল

প্রকাশিত: মে ১, ২০২০ / ১২:৩৭অপরাহ্ণ
মালয়েশিয়ায় শুরু হল বিমান চলাচল

মালয়েশিয়া সরকারের গ্রীন সিগনাল পেয়ে শুরু করতে যাচ্ছে এয়ার এশিয়ার অভ্যন্তরীণ বিমান চলাচল। তবে মালয়েশিয়া সরকার করোনাভাইরাস মোকাবেলার জন্য এয়ারলাইন্স কে একটি নির্দিষ্ট নির্দিষ্ট নীতিমালা বেঁধে দিয়েছেন যাত্রীদের নিরাপত্তার জন্য।

তবে শুধু মালয়েশিয়ার অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল করবে আন্তর্জাতিক পর্যায়ে সরকারের বিধি নিষেধ উঠে নেয়ার পরে আন্তর্জাতিক ভাবে চলাচল করবে এয়ার এশিয়া।

এই বিমান সংস্থাটির নিরাপত্তা বিভাগের প্রধান জানিয়েছে যাত্রীকে অন্তত তিন ঘন্টা পূর্বে বিমানবন্দরে চেকিং করার সময় উপস্থিত থাকতে হবে এবং যাত্রীকে মাক্স নিয়ে আসতে হবে ব্যক্তিগতভাবে যদি কোনো যাত্রী নিয়ম অমান্য করে তাহলে তার ফ্লাইট ক্যানসেল করা হবে।

যাত্রীদের ব্যাগেজ মালামালের জন্য নীতিমালা বেঁধে দেয়া হয়েছে পূর্বে দুইটি করে হাত ব্যাগ নেয়া যেতো বর্তমানে শুধু একটি হাত ব্যাগ নিয়ে যাবে যাতে করে মাত্র ৭ কেজির বেশি কোন পণ্য নেয়া যাবে না। বিমান সংস্থাটির নিরাপত্তা প্রধান আরো জানান যাত্রীকে তাপমাত্রা এবং স্বাস্থ্য স্ক্রীনিং করে তারপরে বিমানে বোর্ডিং করানো হবে স্বাস্থ্য এবং তাপমাত্রা পরীক্ষা ছাড়া কোন যাত্রীকে বিমানে উঠানো হবে না।

এছাড়া তিনি আরো জানান আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা WHO এর অধীনে বেঁধে দেয়া নিয়ম অনুযায়ী যাত্রী পরিবহন করবে এ বিমান সংস্থাটি। যারা এ বিমান সংস্থার কেবিন ক্রূ হিসাবে কাজ করবে তাদের জন্য আলাদা নিরাপত্তা পোশাক দেওয়া হয়েছে তাদের পার্সোনাল প্রটেকশনের জন্য আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী পিপিই (ppe) দেয়া হয়েছে।

এর পূর্বে এক সংবাদ সম্মেলনে বিমান সংস্থাটি জানিয়েছে তারা সরকারের গ্রিন সিগন্যাল পেলেই মালয়েশিয়া পার্শ্ববর্তীদেশ চায়না ভিয়েতনাম ফিলিপাইন ইন্দোনেশিয়া থাইল্যান্ড ব্রুনাই ইন্ডিয়া, এই সকল দেশে আন্তর্জাতিক রুটে বিমান চলাচল করার জন্য প্রস্তুতি নিচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন