মাস্ক ছাড়া বের হলেই রাস্তা ঝাড়ু দিতে হবে!

প্রকাশিত: এপ্রি ২৮, ২০২০ / ১০:০১অপরাহ্ণ
মাস্ক ছাড়া বের হলেই রাস্তা ঝাড়ু দিতে হবে!

করো’না’ভা’ই’রাসের প্রা’দুর্ভাব ঠেকাতে বিভিন্ন দেশের প্রধানরা নানা উদ্যোগ নিয়েছেন। অনেক দেশ এ ভা’ই’রাসটির সং’ক্র’মণ ঠেকাতে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। কিন্তু অনেকেই তা মানছেন না। ফলে জনস্বাস্থ্য ঝুঁ’কি’র মধ্যে পড়ছে।

তবে ভাই’রা’সটির সং’ক্র’মণ থেকে বাঁচতে ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে পশ্চিম আফ্রিকার দেশ মাদাগাস্কার। দেশটিতে মাস্ক না পরে কেউ ঘর থেকে বের হলে তাকে নোংরা রাস্তা ঝাড়ু দেয়ার আইন করে দ্বীপাঞ্চলীয় দেশটির সরকার।

মাস্ক না পরে রাস্তায় বের হওয়ায় সোমবার নাগরিকদের এ শাস্তি দিতে দেখা গেছে মাদাগাস্কার পুলিশ বাহিনীকে। রাজধানী আন্তানানারিভোর পাশাপাশি ফিয়ানারান্তসোয়া ও তোয়ামাসিনা শহরে মাস্ক পরা বাধ্যতামূলক করেছেন প্রেসিডেন্ট আন্দ্রি রাজোএলিনা।

এই ঘোষণার পরপরই কর্তৃপক্ষ নাগরিকদের সত’র্ক করে দেয়, মাস্ক ছাড়া ঘরের বাইরে বের হলে কমিউনিটির সেবা করতে হবে। অ্যান্টি ক’রো’না’ভাইরাস অপারেশন্সের প্রধান জেনারেল এলাক অলিভিয়ের আন্দ্রিয়াকাজা বলেছেন, ‘রাস্তায় বের হওয়া ৭০ শতাংশ লোক এই নিয়ম মানছে, কারণ রাস্তা ঝাড়ু দেওয়ার শা’স্তি নিয়ে তারা আতঙ্কিত।’

সোমবার আন্তানানারিভো ও ফিয়ানারান্তসোয়ারতে প্রায় ৫০০ লোককে শাস্তি দেওয়া হয়েছে বলে জানান পুলিশের উপপ্রধান ক্রিস্টিয়ান রাকোতোবে।

আন্তনানারিভোর কমিশনার হেক্টর রাজাফিন্দ্রাজাকা বলেছেন, ২৫ জনকে সঙ্গে সঙ্গে শাস্তি দেওয়া হয়েছে এবং তাদেরকে দিয়ে রাজধানীর নোংরা রাস্তা পরিষ্কার করানো হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, অস্বস্তি নিয়ে রাস্তা ঝাড়ু দিচ্ছেন দোষীরা। এপর্যন্ত বিশ্বের দ্বিতীয় দ্বীপ রাষ্ট্রে ১২৮ জন করোনা আ’ক্রা’ন্ত হয়েছেন, মৃ’ত্যু’র হার শূন্য।তবে আ’ক্রা’ন্তদের মধ্যে ৭৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

সূত্র: আলজাজিরা

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন