অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন গবেষক দলে বাঙালি তরুণী

প্রকাশিত: এপ্রি ২৭, ২০২০ / ০৬:১৬অপরাহ্ণ
অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন গবেষক দলে বাঙালি তরুণী

চারদিকে ছড়িয়ে পড়েছে করোনা’ভা’ই’রাস। এই মা’র’ণ ভাই’রা’সে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষ মা’রা গেছেন। লাখ লাখ মানুষ ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়ে হাসপাতালে ভর্তি।

এখনো কোনো ধরনের ওষুধ বা ভ্যা’কসিন উদ্ভাবন করা সম্ভব হয়নি। তবে অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষক দল ক’রো’নার টীকা আবিষ্কারের অনেকটা কাছাকাছি পৌঁছে গেছেন। আর সেই দলের অন্যতম সদস্য কলকাতার বাসিন্দা বাঙালি নারী চন্দ্রা দত্ত।

অক্সফোর্ডে বসবাসারী ৩৪ বছরের চন্দ্রা কোয়ালিটি অ্যাসিউরেন্স ম্যানেজার হিসেবে কাজ করছেন। গত বৃহস্পতিবার মানব শরীরের পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে এই ভ্যাকসিন।

হিউম্যান ট্রায়ালে উত্তীর্ণ হয়ে গেলে এই ভ্যাকসিন আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাসে সাধারণের জন্য পাওয়া যাবে। করোনা ভ্যা’কসিন টিমের সঙ্গে কাজ করতে পেরে অত্যন্ত গর্বিত বোধ করছেন বলে জানিয়েছেন চন্দ্রা।

কলকাতার গলফ গার্ডেনের বাসিন্দা চন্দ্রা গোখলে মেমোরিয়াল গার্লস স্কুলে পড়াশোনা করেছেন তিনি। তারপর হেরিটেজ ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোজি নিয়ে পড়াশোনা করে ২০০৯ সালে বায়ো টেকনোলজিতে এমএসসি পড়তে যুক্তরাজ্যে চলে যান তিনি। আর এখন করোনার ভ্যাকসিন খোঁজা সেই দলের সঙ্গে কাজ করছেন।

সূত্র: এই সময়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন