করোনা সংকটে বৈধতা পাবে মালয়েশীয়ার অবৈধ প্রবাসীরা?

প্রকাশিত: এপ্রি ২৩, ২০২০ / ০৯:১১পূর্বাহ্ণ
করোনা সংকটে বৈধতা পাবে মালয়েশীয়ার অবৈধ প্রবাসীরা?

লাভ ডাউন এ মানবেতর জীবনযাপন করছে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশি প্রবাসীরা। আমেরিকার মত উন্নত দেশের অবস্থা আরো করুণ আমেরিকার মতো ধনী দেশে প্রবাসী বাংলাদেশীদের কমিউনিটিদের মাঝে নেমে এসেছে শোকের ছায়া।

মধ্যপ্রাচ্য আরব দেশগুলোতে প্রবাসীরা কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে অনেকের কাছে সঞ্চিত টাকা- ফুরিয়ে এসেছে তাদের চলার মত সামর্থ্য নেই। তবে এমনকঠিন সময়ের মধ্যে আলো দেখা যাচ্ছে এবং একটি সুখের সংবাদ শোনা যাচ্ছে তাহলো মধ্যপ্রাচ্যের আরব দেশ বাহারাইনে থাকা অবৈধ বাংলাদেশিদের বৈধতা দেয়া হবে।

অন্যদিকে করণায় জর্জরিত দিশেহারা ইতালি, এমন বিপদের মধ্যে মানবতার হাত বাড়িয়ে দিয়েছে ইতালির সরকার, ইতালিতে থাকা অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়া হবে ধারণা করা হচ্ছে ইতালিতে ৬ লাখ অবৈধ অভিবাসী রয়েছে। কষ্ট করে জীবনের ঝুঁকি নিয়ে নৌকা দিয়ে ইতালিতে পাড়ি দেয়া অবৈধ অভিবাসীদের মনে যেন আনন্দের জোয়ার। তবে প্রশ্ন জেগেছে মালয়েশিয়ায় থাকা অবৈধ অভিবাসী তাদের ভাগ্য কি হবে?

মালয়েশিয়ায় থাকা অবৈধ অভিবাসীরা আদৌ কি বৈধতা পাবেন? মালয়েশিয়া সরকার কি অবৈধ অভিবাসীদের বৈধ করার প্রক্রিয়াটি আবার চালু করবেন? নানারকম প্রশ্ন ঘুরপাক হচ্ছে অবৈধ অভিবাসীদের মনে। মালয়েশিয়ায় সদ্য শেষ হয়েছে অবৈধদের নিজ দেশে যাওয়ার কর্মসূচি।

মাত্র 700 রিঙ্গিত জরিমানা দিয়ে 2019 সালের অগাস্ট থেকে 2019 সালের 31 ডিসেম্বর পর্যন্ত মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমার ঘোষণা করা হয়েছে যার মাধ্যমে প্রায় 2 লক্ষ অধিক অবৈধ অভিবাসী নীজ দেশে ফিরে গেছেন।

মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশী বিশ্লেষকেরা মনে করেন মালয়েশিয়ায় বর্তমানে অর্থনৈতিক মন্দার দিকে অনেক ফ্যাক্টরি এবং অনেক কোম্পানি ছোট থেকে মাঝারি এবং বড় আকারের ফ্যাক্টরি কোম্পানি বন্দ রয়েছে এ মুহূর্তে অনেক কোম্পানি কর্মী পর্যন্ত ছাঁটাই করতে বাধ্য হবে কারণ তাদের ব্যয় কমাতে হবে এবং সরকারি ঋণ নিয়ে তারা আবার পুনরায় কোম্পানির

অপারেশন চালু করতে হবে নানা রকম জটিলতায় নতুন করে মালয়েশিয়ায় থাকা অবৈধ অভিবাসীদের আবার নিয়োগ দেয়া হলেও কোন কোম্পানি তাদেরকে এই মুহূর্তে নিবে বলে মনে হয় না। এছাড়া মালয়েশিয়ায় এখন অনেক মালয়েশিয়ান নাগরিক কর্মহীন রয়েছেন, যদিও মালয়েশিয়ার পূর্বকার সরকার ঘোষণা করেছিলেন মালয়েশিয়ায় 6 লক্ষ কর্মসংস্থান খালি রয়েছে।

কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির পরে গিয়ে সে কর্মসংস্থান আদৌ খালি আছে কিনা তা কিন্তু প্রশ্নসাপেক্ষ। তবে মালয়েশিয়ার কিছু কিছু ক্ষেত্রে অভিবাসী সংকট এবং শ্রমিকদের সঙ্কট রয়েছে যেমন মালয়েশিয়া পামওয়েল বাগান কৃষি খামার এবং মৎস্য খামার গুলিতে শ্রমিকের সংকট রয়েছে।

সর্বোপরি বর্তমান পরিস্থিতিতে নিশ্চিত করে বলা যায় না মালয়েশিয়ায় আবার অবৈধদের বৈধকরণ প্রক্রিয়া চালু করা সম্ভব কিনা কারণ বারবার মালয়েশিয়ায় অবৈধদের বৈধকরণ প্রক্রিয়া চালু হয়েছে এবং দালালরা উঠেপড়ে লেগেছে মালয়েশিয়া সরকার পর্যন্ত নানা রকম কৌশল অবলম্বন করে দালালদের দৌরাত্ম্য কমাতে পারেনি বিভিন্ন সিন্ডিকেট গড়ে উঠেছে অবৈধ থেকে বৈধ করার প্রক্রিয়ার মাধ্যমে যার ফলে বিষয়টি নানারকম বিতর্ক ছরিয়েছ তাই বিশ্লেষকেরা মনে করেন মালয়েশিয়ায় নতুন করে বৈধকরণ প্রক্রিয়া এটা খুব সহজে আশা করা যায় না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন