২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরের ৪শ’ নাগরিক ঢাকা ছেড়েছেন

প্রকাশিত: এপ্রি ২৩, ২০২০ / ১২:০৬পূর্বাহ্ণ
২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরের ৪শ’ নাগরিক ঢাকা ছেড়েছেন

লক’ডাউনের মাঝেও সীমিত আকারে বিমান চলাচল করছে। গত চব্বিশ ঘণ্টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ঢাকা ছেড়ে গেছেন যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরের চার শতাধিক নাগরিক। আবার ফিরে এসেছেন চেন্নাই থেকে ১৬৪ জন।

এ নিয়ে গত ৩০ মার্চের পর এ যাবত আড়াই হাজারেরও বেশি বিদেশী নাগরিক বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন। মোট ফিরেছেন প্রায় এক হাজার বাংলাদেশী। আগামী চব্বিশ ঘণ্টায় আরও দুটো বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়বেন তিন শতাধিক।

বুধবার বিকেলে চেন্নাই থেকে তৃতীয় দফায় ঢাকায় ফিরিয়ে আনা হয়েছে আরও ১৬৪ জন নাগরিক। ইউএস-বাংলা এয়ারলাইন্স লিমিটেডের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক মোঃ কামরুল ইসলাম।

চেন্নাই থেকে তৃতীয় দফায় আটকেপড়া যাত্রী নিয়ে বিকেল সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে বিমানটি। এছাড়া আগামীকাল শুক্রবার ও শনিবার চেন্নাই থেকে ঢাকায় আরও দুটি ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা।

ফ্লাইটগুলো ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হচ্ছে। বুধবার চেন্নাই থেকে দুপুর ১২.১৫ মিনিটে ছেড়ে আসে এবং বিকেল সাড়ে ৩টায় ঢাকায় পৌঁছায় তৃতীয় ফ্লাইট। গত এক মাসের অধিক সময় ভারতের বিভিন্ন অঞ্চলে চিকিৎসার জন্য আ’ট’কে রয়েছেন হাজার হাজার বাংলাদেশী।

তিনি জানান, গত ১৭ মার্চ থেকে আকাশপথে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় কোনভাবেই বাংলাদেশীরা দেশে ফিরতে পারছিলেন না। এমতাবস্থায় ভারতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আটকেপড়া বাংলাদেশী যাত্রীদের ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করা হয়। বিশেষ ফ্লাইটগুলোতে শুধু বাংলাদেশীরাই ভ্রমণ করতে পারছেন।

সিঙ্গাপুর গেছেন ৯৮ জন ॥ এদিকে একটি বিশেষ ফ্লাইট ৯৮ যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছেড়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সূত্র জানিয়েছে যে, বিশেষ ফ্লাইটটি দুপুর ২টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। তাদের বেশিরভাগই সিঙ্গাপুরের নাগরিক।

যুক্তরাষ্ট্রে গেছেন ৩০১ জন ॥ মঙ্গলবার গভীর রাতে তিন শতাধিক যুক্তরাষ্ট্রের নাগরিক নিজ দেশের পথে যাত্রা করেছেন। তিন দফায় ৯১৯ মার্কিন নাগরিক বিশেষ ফ্লাইটে নিজেদের দেশে ফিরে গেছেন।

ক’রো’না’ভা’ইরাস সং’ক্র’ম’ণের মধ্যে বিশেষ ব্যবস্থায় বিদেশীদের বাংলাদেশ ছাড়ার ধারাবাহিকতায় এবার তিন শতাধিক যুক্তরাষ্ট্রের নাগরিক নিজ দেশের পথে যাত্রা করেছেন।

এ বিষয়ে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল জানান, মঙ্গলবার রাত ১২টা ৫২ মিনিটে অমনি এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ৩০১ জন মার্কিন নাগরিক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিজেদের দেশের উদ্দেশে রওনা হন। এর আগে তিন দফায় নয় শতাধিক মার্কিন নাগরিক বিশেষ ফ্লাইটে নিজেদের দেশে ফিরে গেছেন।

সুত্রঃ দৈনিক জনকণ্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন