১৫ টাকায় বিক্রি হচ্ছে ৮০ টাকার বাঙ্গি, কৃষকের মাথায় হাত!

প্রকাশিত: এপ্রি ২২, ২০২০ / ০৬:৫৭অপরাহ্ণ
১৫ টাকায় বিক্রি হচ্ছে ৮০ টাকার বাঙ্গি, কৃষকের মাথায় হাত!

নরসিংদীর রায়পুরায় আবহাওয়া অনুকূলে থাকায় উপজেলার চরাঞ্চলে বাঙ্গির বাম্পার ফলন হয়েছে। দেশে করোন’ভা’ই’রা’সের প্রাদুর্ভাবের কারণে পাইকার না আসায় বাঙ্গির দাম পাচ্ছেন না চাষিরা। ক্ষেত থেকে প্রতি পিস বাঙ্গি বিক্রি হচ্ছে মাত্র ১৫-২০ টাকায়।

ফলে এবার কৃষকরা খরচ উঠাতেই হিমশিম খাচ্ছেন। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বাঁশগাড়ি ও পাড়াতলীর মধ্যনগরের বিস্তীর্ণ মাঠজুড়ে বাঙ্গির চাষ হয়েছে। এখানকার মাটি বাঙ্গি চাষের উপযোগী হওয়ায় বেড়েছে আবাদ।

আবহাওয়া অনুকূলে থাকায় বিগত দশ বছরের মধ্যে এবারই বাঙ্গির ফলন বেশি হয়েছে। জানা যায়, ক্ষেতে প্রচুর বাঙ্গি কিন্তু ক্রেতা নেই। শুরুর দিকে পার্শ্ববর্তী ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা ও রায়পুরার পাইকাদের কাছে সাইজ ভেদে প্রতি পিস বাঙ্গি বিক্রি হয়েছে ৮০-৯০ টাকায়।

কিন্তু ক’রো’নার কারণে একই সাইজের বাঙ্গি এখন বিক্রি হচ্ছে মাত্র ১৫-২০ টাকায়। শেষ সময়ে এসে পাইকার না আসায় অবিক্রিত বাঙ্গি ক্ষেতেই পচে যাচ্ছে। ফলে এ বছর কৃষকদের লোকশান গুনতে হচ্ছে।

বাঁশগাড়ির বালুয়াকান্দি গ্রামের বাসিন্দা রহমতউল্লাহ বাদশা বলেন, তিনি দুই বিঘা জমিতে বাঙ্গি চাষ করেছেন। বিঘা প্রতি তার খরচ হয়েছে দশ হাজার টাকা। এই বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে।

কিন্তু ক’রো’না’ভা’ইরাসের প্রাদুর্ভাবের কারণে পাইকার না আসায় ও ল’ক’ডাউনের ফলে হাটবাজারে ক্রেতা শূন্যতায় বাঙ্গির চাহিদা কমে গেছে।

তিনি আরো বলেন, শুরুতে যে বাঙ্গির (প্রতিপিছ) পাইকারী দাম ছিল ৮০ টাকা তা এখন নেমে এসেছে ১৫ টাকায়। ফলে তাদের লোকশান গুনতে হচ্ছে। ‘

সুত্রঃ কালের কন্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন