এখনো যে ১৫ টি দেশ করোনা মুক্ত

প্রকাশিত: এপ্রি ২১, ২০২০ / ০৯:২৩অপরাহ্ণ
এখনো যে ১৫ টি দেশ করোনা মুক্ত

বৈশ্বিক মহা’মা’রি করো’না’ভা’ইরাসে বিপ’র্য’স্ত পুরো পৃথিবী। ভাই’রা’সে আ’ক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। প্রতিদিনের আ’ক্রা’ন্তের সংখ্যা, মৃ’তের সংখ্যা ও সুস্থ হওয়ার সংখ্যা সম্পর্কে তথ্য দিচ্ছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

তবে বিশ্বে এমন কয়েকটি দেশ আছে যেখানে এখনো করোনার কালো থাবা পড়েনি। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য মতে এশিয়া, আফ্রিকা, ওশেনিয়া মহাদেশের ১৫টি দেশ এখনো ক’রোনা থেকে মুক্ত।

যেখানে অ্যান্টার্কটিকা মহাদেশেও ক’রো’না আ’ঘা’ত হেনেছে, সেখানে করোনার ছোবল থেকে মুক্ত আছে বিশ্বের ১৫টি দেশ। শুনতে অবাক মনে হলেও এশিয়া মহাদেশের উত্তর কোরিয়া, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান এখনো ক’রো’না মুক্ত আছে।

উত্তর কোরিয়ায় লকডাউন জারি না করা হলেও চীন, রাশিয়া ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে সীমান্তে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এদিকে দেশজুড়ে ল’কডাউন জারি করা হয়েছে তাজিকিস্তানে। বাইরের দেশ থেকে যেন কেউ আসতে না পারে সে বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। তবে জনসমাবেশে কোনো ধরনের নিষেধাজ্ঞা ছিল না দেশটিতে।

তুর্কমেনিস্তান বরাবরই অদক্ষ স্বাস্থসেবার জন্য পরিচিতি। তবে এখানেও মেলেনি করোনা রোগী। দেশটির কিছু কিছু জায়গায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ও সেই সঙ্গে গেল সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা হয়েছে। তবে দেশটির সত্য গোপন করার ইতিহাস রয়েছে। যা এর আগে ১৯২০ সালে প্লেগের সময়ও অনুসরণ করা হয়েছিল।

আফ্রিকার যে ‍দুটি দেশ ক’রোনা থেকে মুক্ত তারা হলো লেসোথো ও কোমোরোস। কোমারোসে প্রথম থেকেই বাইরের দেশ থেকে মানুষ আসার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জানুয়ারীতে ২৫০ জনকে কোয়ারেন্টিনে রাখা হয় ও কারো ফলাফল পজেটিভ আসেনি। এদিকে লেসেথোতে ২১ এপ্রিল পর্যন্ত ল’কডাউন জারি করা হয়েছিল।

ওশেনিয়ার কিরিবাতি, টুভ্যালু, টংগা, সামোয়া, মার্শাল, স্যালেমন, নাউরু, পালাও, ভানুয়াতু ও সংযুক্ত রাষ্ট্র মাইক্রোনেশিয়া দ্বীপপুঞ্জে ক’রোনা আঘাত হানেনি। এদের মধ্যে বেশিরভাগ দেশেই আগে থেকেই বন্ধ করা হয়েছে ফ্লাইট।

সুত্রঃ এনটিভি অনলাইন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন