ল’কডাউনের জন্য মা’মলা হলো নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বি’রুদ্ধে

প্রকাশিত: এপ্রি ২০, ২০২০ / ০৯:০০অপরাহ্ণ
ল’কডাউনের জন্য মা’মলা হলো নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বি’রুদ্ধে

বিশ্বের অন্যান্য দেশের মতো নিউজিল্যান্ডেও হানা দিয়েছে প্রাণঘা’তী করোনা’ভা’ইরাস। এ ভা’ই’রাসের বিস্তার রোধে প্রায় এক মাসব্যপী কঠোর ল’কডাউনের সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। ফলে তাঁর বি’রুদ্ধে দেশটির এক আদালতে একাধিক মা’মলা করা হয়েছে।

সংবাদমাধ্যম দ্য অস্ট্রেলিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার অকল্যান্ড হাইকোর্টে প্রধানমন্ত্রী জেসিন্ডার বিরু’দ্ধে দুটি মাম’লা করা হয়েছে।

নিউজিল্যান্ড হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয়, মামলার আবেদনে বলা হয়েছে জেসিন্ডা আর্ডেন তাঁর রাজনৈতিক লাভের জন্য দেশের ওপর বিভিন্ন ধরনের কঠোর বিধিনিষেধ আরোপ করেছেন।

মা’মলাকারী ওই দুই ব্যক্তি মাম’লার যুক্তিতে বলেছেন, তাদের অবৈধভাবে ঘরে আটকে রাখা হচ্ছে। দেশে করো’নায় মৃ’ত্যুর হারের তুলনায় ‘লেভেল ফোর’যে লক’ডাউন দেওয়া হয়েছে সেটি অর্থনীতির জন্য ব্যপক ক্ষতি। এ পদক্ষেপ অর্থনীতির জন্য উপযুক্ত নয়।

মা’মলাকারীদের মধ্যে একজন দাবি করেন যে, প্রধানমন্ত্রী আর্ডেনের জনজীবন সীমাবদ্ধ করার কোনো ভিত্তি নেই। এ অ’ভিযোগ করে আর্ডেনকে অ্যাডলফ হিটলারের সঙ্গেও তুলনা করেছেন তিনি।

এদিকে, আর্ডেনের প্রতিনিধিত্বকারী আইনজীবী অস্টিন পাওয়েল তাঁর যুক্তিতে বলেন, ভা’ইরাসের ছড়িয়ে পড়া প্রতিরোধে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে সেটি আ’টকের মতো নয়।

উভয়পক্ষের কথা শোনার পর এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেননি আদালত। তবে বিচারক জানান, জরুরি ভিত্তিতে এ মাম’লার রায় দেওয়া হবে।

সুত্রঃ এনটিভি অনলাইন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন