টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিলের প্রস্তাব

প্রকাশিত: এপ্রি ১৯, ২০২০ / ১১:০২পূর্বাহ্ণ
টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিলের প্রস্তাব

গত বছর আগস্টে অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হয়েছিল আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। আসরের ফাইনাল হওয়ার কথা আগামী বছর জুনে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজগুলো একের পর স্থগিত হচ্ছে। পরিস্থিতি ঠিক হলেও সূচি মিলিয়ে খেলা মাঠে গড়ানো বেশ কঠিনই।

এই জটিল অবস্থা থেকে মুক্তি পেতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও দুই বছরের ওয়ানডে সিরিজ বাতিলের প্রস্তাব দিয়েছে প্রভাবশালী ক্রিকেট বোর্ডগুলো।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে টুর্নামেন্ট বাতিল করলে এর মধ্যে থাকা দুটি বিশ্বকাপ আয়োজন সম্ভব বলে মনে করছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানা গেছে, মূলত সূচি বিপর্যয় এড়াতে আইসিসিকে ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) ঢেলে সাজানোরও আহ্বান জানিয়েছে বোর্ডগুলো। কারণ, বিশ্বকাপ না হলে বেশ ক্ষতির মুখে পড়বে বোর্ডগুলো। এ প্রস্তাবে অবশ্য ইসিবিই সবচেয়ে বেশি উৎসাহ দেখিয়েছে।

টাইমস অব ইন্ডিয়াকে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ‘এ নিয়ে আলোচনা চলছে এখনো। আইসিসির পক্ষ থেকে এ ব্যাপারে কোনো দিকনির্দেশনা পাওয়া যায়নি এখনো।’

আইসিসির এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে, আইসিসি ক্রিকেট বোর্ডগুলোর এই প্রস্তাবে সায় দিয়েছে। ওই কর্মকর্তা বলেছেন, ‘ইভেন্টগুলো যেভাবে সাজানো আছে, সেভাবেই আমরা করার পরিকল্পনা করছি। কিন্তু আমাদের আর্থিক ব্যাপারগুলোও দেখতে হবে। তার জন্য সব বোর্ডকে তাদের অভ্যন্তরীণ বিষয়গুলো নিয়ে ভাবতে হবে। সব বোর্ড সম্মত না হলে এ পরিস্থিতি সামাল দিয়ে কোনো কিছুই ঠিকঠাক সমাধান সম্ভব নয়। এই প্রাদুর্ভাব আইসিসির বড় পরীক্ষা নেবে।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন