কুয়েত আকামার মেয়াদ তিন মাসের জন্য বাড়াল

প্রকাশিত: এপ্রি ১৯, ২০২০ / ০২:২৬পূর্বাহ্ণ
কুয়েত আকামার মেয়াদ তিন মাসের জন্য বাড়াল

কুয়েতের উপ-প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং মিন্ত্রিপরিষদ বিষয়ক প্রতিমন্ত্রী আনাস আল-সালেহ জানিয়েছেন, কুয়েতে যে সব প্রবাসীর আকামার মেয়াদ ১ মার্চ থেকে ৩১ মে মাসের মধ্যে শেষ হচ্ছে তাদের সবাইকে ৩ মাসের জন্য ‘সাময়িক রেসিডেন্সি’ (খুরুজ) সরকারের পক্ষ থেকে দিয়ে দেয়া হয়েছে।

কুয়েতসহ বিশ্বের বিভিন্ন দেশে ক’রো’না’ভা’ইরাসের ইস্যুতে জরুরি অবস্থার কারণে এ ব্যবস্থা চালু করেছেন বলে জানিয়েছেন কুয়েত স্বরাষ্ট্রমন্ত্রী।

কুয়েতে এ ৩ মাসের ‘সাময়িক রেসিডেন্সি’ (খুরুজ) সব প্রবাসীসহ যারা কুয়েতে ভিজিট ভিসায় এসেছিলেন তাদের জন্যও প্রযোজ্য।

এ ছাড়াও ছুটিতে যে সব প্রবাসী, তাদের নিজ নিজ দেশে অবস্থান করছে এবং যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের জন্য কুয়েত সরকার অনলাইনে নবায়ন করার পদ্ধতি চালু করেছে।

আর যাদের আকামা ৬ মাস অতিক্রম করেছে তাদের সবাইকে ৩ মাসের মেয়াদ বাড়িয়ে দেয়া হয়েছে, যতদিন জরুরি অবস্থা চলবে। অনলাইনে আকামা লাগাতে www.moi.gov.kw ওয়েবসাইটে ভিজিট করতে বলা হয়েছে।

অপর দিকে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বরাত দিয়ে একই পত্রিকায় আরেকটি সংবাদ প্রকাশ করে কুয়েতে যাদের আকামার মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হয়ে গেছে অথচ নবায়ন করা হয়নি, তাদের জন্য আকামা নবায়নের সুযোগ থাকছে না।

তারা বর্তমান চলমান সাধারণ ক্ষমায় কুয়েত ত্যাগ করে পরবর্তীকালে নতুন ভিসায় কুয়েতে প্রবেশ করতে পারবে। ফেব্রুয়ারিতে মেয়াদর্ত্তীণ আকামা সিস্টেম ব্লক করা হয়েছে।যারা কুয়েত ত্যাগ করবে না তাদেরকে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোতে কালো তালিকাভুক্ত করা হবে।

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন