ইভানকা ট্রাম্প সবাইকে ঘরে থাকতে বলে নিজেই ঘুরতে বের হলেন

প্রকাশিত: এপ্রি ১৭, ২০২০ / ০৯:২৬অপরাহ্ণ
ইভানকা ট্রাম্প সবাইকে ঘরে থাকতে বলে নিজেই ঘুরতে বের হলেন

বৈশ্বিক ম’হা’মারীর মধ্যে সবাইকে ঘরে থাকতে বলে পুরো পরিবার নিয়ে নিজেই বাইরে বাইরে ঘুরছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড কন্যা ইভানকা ট্রাম্প।

যদিও ক’রো’না’ভা’ইরাস সং’ক্র’মণ এড়িয়ে চলতে সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা ইভানকাও অন্যদের ঘরে থাকতে বলছেন। কিন্তু নিজেই নিজের কথার বিপরীতে গিয়ে বাইরে ঘুরে বেড়াচ্ছেন তিনি।-খবর বিবিসির

ইভানকার বি’রু’দ্ধে অ’ভি’যোগ, দেশজুড়ে ল’ক’ডাউনের মধ্যেই গত সপ্তাহে স্বামী জারেড কুশনার ও তিন ছেলে-মেয়ে নিয়ে রাজধানী ওয়াশিংটন ছেড়ে নিউ জার্সিতে গিয়েছেন তিনি।

পুরো পরিবার নিয়ে অন্তত ৩০০ কিমি. ভ্রমণ করেছেন। এখন তারা নিউ জার্সির বেডমিনস্টারে ট্রাম্প ন্যাশনাল গলফ ক্লাবে সময় কাটাচ্ছেন।

তবে তাদের এ সফরের পক্ষে কথা বলেছে হোয়াইট হাউস। বলা হয়েছে, তার এ সফর বাণিজ্যিক ছিল না। তিনি পরিবারের সঙ্গে কেবল ছুটি কাটাতে চেয়েছেন।

ওয়াশিংটন ও নিউ জার্সিতে ‘ঘরে থাকার নির্দেশ’ রয়েছে। হোয়াইট হাউস জানায়, তার এই সফর কর্মস্থলে আসা-যাওয়ার মতোই। ওয়াশিংটনে তার বাড়ির তুলনায় ওই এলাকা কম জনসংখ্যাবহুল।

এদিকে ক’রো’না’ভা’ইরাসে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সাড়ে চার হাজারের বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে। ভা’ই’রাসটি মহা’মা’রী রূপ নেয়ার পর এটাই সর্বোচ্চ মৃ’ত্যু’র রেকর্ড।

সিএনএনের খবর বলছে, মহা’মা’রীতে আ’ক্রা’ন্ত হয়ে ২৪ ঘণ্টায় চার হাজার ৫৮১ জন মা’রা গেছেন।

নতুন এই হিসাবে কোভিড-১৯ রোগে সম্ভাব্য মৃ’ত’দেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। যেটা আগে বাদ পড়েছিল। সপ্তাহখানেক আগে ১৩ মার্চ এক হাজার ৬৬৬ জন আ’ক্রা’ন্ত ও ৪১ জনের মৃ’ত্যু’র খবর দিয়েছিল সিএনএন।

হোয়াইট হাউস টাস্ক ফোর্সের সদস্যরা আগেই হুশিয়ারি দিয়েছিল যে পরীক্ষা বাড়ানো হলে মৃ’তে’র সংখ্যা আরও বেড়ে যাবে।

ডোনাল্ড ট্রাম্প করো’না’ভা’ই’রাসের কারণে অচল হয়ে পড়া দেশের অর্থনীতিকে ফের চালু করতে তিন স্তর বিশিষ্ট একটি প্রস্তাবনা হাজির করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফিংয়ে সুপারিশ আকারে দেয়া এ প্রস্তাবনার বিস্তারিত তুলে ধরা হয়।

যুক্তরাষ্ট্রকে ফের সচল করার এ পরিকল্পনা বাস্তবায়নের ক্ষমতা থাকবে অঙ্গরাজ্যগুলোর গভর্নরদের। কেন্দ্রীয় সরকার তাদের সহায়তা করবে।

ট্রাম্পের পরিকল্পনায় কম আ’ক্রা’ন্ত অঙ্গরাজ্যগুলোতে চলতি মাসেই ল’কডাউন তুলে নেয়ার ইঙ্গিত দেয়া হয়েছে। অন্যান্য অঙ্গরাজ্যের বিধিনিষেধও ধীরে ধীরে তুলে নেয়া হবে।

যুক্তরাষ্ট্রজুড়ে ক’রো’না’ভা’ইরাসের দাপট অব্যাহত থাকার মধ্যেই ট্রাম্পের এ প্রস্তাবনা নিয়ে ব্যাপক স’মা’লোচনা চলছে।

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন