ভারত ল’কডাউনের সুফল পাওয়া শুরু করেছে!

প্রকাশিত: এপ্রি ১৭, ২০২০ / ০৯:১৫অপরাহ্ণ
ভারত ল’কডাউনের সুফল পাওয়া শুরু করেছে!

ক’রো’নায় ল’কডাউনের সুফল পাচ্ছে ভারত। কমছে ক’রো’না সং’ক্র’মণ। এমনটাই জানাল দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার সাংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লব আগরওয়াল জানান, ল’ক’ডাউনের সুফল প্রকাশ্যে আসতে শুরু করেছে। সারা দেশে ক’রো’না সং’ক্র’মণের হার ধীরে ধীরে কমছ।

লব আগরওয়াল জানান, সং’ক্র’মণের সংখ্যা অনেকটাই কমেছে। একজন থেকে যে হারে সং’ক্র’মণ ছড়াচ্ছিল তা প্রায় ৪০ শতাংশ কমেছে। এটা সঠিক সময়ে ল’ক’ডাউনের কারণেই সম্ভব হয়েছে।

কারণ ২৫ মার্চের আগে পর্যন্ত একজনের থেকে সং’ক্র’মণ দ্বিগুণ হারে ছড়াচ্ছিল। সেটা ল’কডাউনের কারণে কমেছে। ল’ক’ডাউনের আগে এই দ্বিগুণ হারে সং’ক্র’মণ ঘটছিল ৩ দিনের মধ্যেই। কিন্তু ল’ক’ডাউনের কারণে সেই দ্বিগুণ হারে সং’ক্র’মণ হতে সময় নিচ্ছে প্রায় সাড়ে ৬ দিন।

লব আগরওয়াল জানিয়েছেন, ভারতের ১৯টি রাজ্য থেকে সং’ক্র’মণ সবচেয়ে বেশি হারে ছড়াতে শুরু করে। তার মধ্যে কেরালা, বিহার, হরিয়ানা, ওড়িশা, ত্রিপুরা, পাঞ্জাবে সং’ক্র’মণ উল্লেখযোগ্য হারে বেড়েছে অন্যান্য রাজ্যের থেকে।

এখনও পর্যন্ত গোটা দেশে ১৩ হাজার তিনশ ৮৭ জন সং’ক্র’মিত হয়েছেন ক’রো’না’ভা’ইরাসে। মা’রা গেছেন চারশ ৩৭ জন। ক’রো’না ঠেকাতে দ্বিতীয় দফার ল’ক’ডাউন আরো কড়া হবে তা আগেই ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

তার সুনির্দিষ্ট গাইডলাইনও তৈরি করে দেওয়া হয়েছে। ২০ এপ্রিলের পর গ্রামাঞ্চলে একাধিক ক্ষেত্রে ছাড় দেওয়া কথা জানানো হয়েছে। দোকান বাজার খোলা রাখার সময়সীমাও বাড়নো হয়েছে। কৃষি, তথ্য প্রযুক্তি, ই-কমার্সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

সূত্র: ওয়ানইন্ডিয়া।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন