হাজার বছরে একবার ‘বাদুড় থেকে করোনা সং’ক্র’মণ ঘটে’

প্রকাশিত: এপ্রি ১৬, ২০২০ / ০৭:৫১অপরাহ্ণ
হাজার বছরে একবার ‘বাদুড় থেকে করোনা সং’ক্র’মণ ঘটে’

ক’রো’না’ভা’ই’রাসের উত্‍পত্তি নিয়ে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে বিভিন্ন ধরনের তথ্য। এখনো এই বিষয় নিয়ে চলছে গবেষণা। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এই সংক্রান্ত একটি তথ্য সম্প্রতি সামনে এনেছে। সেখানে বলা হয়েছে চীনের গবেষণা অনুযায়ী এই ভা’ই’রাসের উত্‍পত্তি বাদুড় থেকে।

আইসিএমআর জানাচ্ছে, হয় বাদুড় থেকে সরাসরি মানুষের শরীরে সং’ক্র’মণ হয়েছে এই ভা’ই’রাস। অথবা বাদুড় থেকে প্যাঙ্গোলিনের শরীরে হয়েছে সং’ক্র’ম’ণ আর সেখান থেকেই এসেছে মানুষের শরীরে।

আইসিএমআরের প্রধান গবেষক ড. রমন আর গঙ্গাখেদকর জানিয়েছেন, বাদুড়ের শরীরে ক’রো’না’ভা’ই’রাসের মিউটেশন হয়। এরপরই সেটি মানব শরীরে ছড়িয়ে পড়তে শুরু করে।

তিনি আরো জানিয়েছেন, বাদুড় থেকে প্যাঙ্গোলিনের সং’ক্র’মণ হওয়ার সম্ভাবনা রয়েছে। আর প্যাঙ্গোলিন থেকেই ছড়িয়েছে মানুষের শরীরে। এভাবে ভা’ই’রা’সের চরিত্রবদল একটি অত্যন্ত বিরল ঘটনা। বাদুড় থেকে মানুষের শরীরে ক’রো’না সংক্র’ম’ণের মতো ঘটনা হাজার বছরে একবার ঘটে।

সম্প্রতি আইসিএমআর আরো জানিয়েছে, ভারতে বেশ কয়েকটি বাদুড়ের শরীরে পাওয়া গেছে ক’রো’না’ভা’ইরাস। কেরালা, হিমাচলপ্রদেশ, পুদুচেরি ও তামিলনাড়ু ওই বাদুড়ের শরীরে ভা’ই’রাস পাওয়া গেছে। যদিও ওই করো’না’ভা’ইরাস ব্যাট ‘ক’রো’না’ভা’ই’রাস হিসেবেই পরিচিত।

এই ভাই’রা’স মানব শরীরে সং’ক্র’মণের কোনো আশঙ্কা নেই বলেই জানানো হয়েছে এক গবেষণাপত্রে। ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চে এই গবেষণা প্রকাশিত হয়েছে।

সুত্রঃ কালের কন্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন