নিউজিল্যান্ডে করোনা মোকাবিলায় ব্যয় হবে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের বেতন

প্রকাশিত: এপ্রি ১৬, ২০২০ / ০৩:৫১অপরাহ্ণ
নিউজিল্যান্ডে করোনা মোকাবিলায় ব্যয় হবে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের বেতন

করোনাভাইরাসের মহামারির কারণে মন্ত্রিসভার সদস্যদের পাশাপাশি নিজেও কম বেতন নেয়ার ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বুধবার (১৫ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, আগামী ছয় মাস ধরে তিনি নিজে, মন্ত্রিসভার সদস্যরা এবং বিভিন্ন সরকারি সংস্থার প্রধান নির্বাহীরা ২০ শতাংশ বেতন কম নেবেন।

করোনা মোকাবিলায় নেয়া পদক্ষেপের জন্য প্রশংসা পাচ্ছে নিউ জিল্যান্ড। দেশটিতে ব্যাপক সংখ্যক টেস্ট করানোর পরেও এখন পর্যন্ত শনাক্ত হয়েছে এক হাজার ৩৮৬ জন আর মৃত্যু হয়েছে ৯ জনের।

২৩ মার্চ থেকে চার সপ্তাহের লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন। এই সময়ে কেবলমাত্র মুদি দোকানে এবং আশপাশে ব্যায়াম ছাড়া অন্য কোথাও যেতে নাগরিকদের নিষেধ করা হয়।

নিউজিল্যান্ডে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১,৪০১ জন মারা গেছেন ৯ জন ও সুস্থ হযৈ বাড়ি ফিরেছেন ৭৭০ জন।

বিশ্বব্যাপী নোভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) শনাক্তের সংখ্যা সাড়ে ২০ লাখ ছাড়িয়ে গেছে। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে ৮টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারের তথ্য জানানা গেছে। এরইমধ্যে ২১০টি দেশ ও অঞ্চলে করোনা সংক্রমিত হয়েছে। ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ৩৪ হাজার ৬১৫ জন।

গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে প্রাণহানির ঘটনা ঘটেছে ৭ হাজার ৯৬০ জনের। আর শনাক্ত হয়েছেন ৮৪ হাজার ৫১৫ জন। এখন করোনা শনাক্ত ও আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ২ হাজার ৪৮২ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩০ হাজার ২০৬ জন। মোট শনাক্ত হয়েছে ৬ লাখ ৪৪ হাজার ৮৯ জনের। মারা গেছে ২৮ হাজার ৫২৯ জন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন