চীন-জার্মানি মিলে ‘ট্রাম্পের সমালোচনায় নেমেছে’

প্রকাশিত: এপ্রি ১৫, ২০২০ / ১০:১৪অপরাহ্ণ
চীন-জার্মানি মিলে ‘ট্রাম্পের সমালোচনায় নেমেছে’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে অর্থ না দেয়ার সিদ্ধান্তে আন্তর্জাতিক সমা’লো’চনা বাড়ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে।তার এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে চীন এবং জার্মানিও।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন এই সিদ্ধান্তে চীন ‘গভীরভাবে উ’দ্বি’গ্ন’। তিনি বলেছেন মহা’মা’রীর একটা দু’র্যো’গপূর্ণ সময়ে এই সিদ্ধান্ত এল।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রী হেইকো মাস বলেছেন ‘দো’ষা’রোপ করা কোনো কাজের কথা নয়।’

তিনি আরও বলেন, এই ভা’ই’রাসের বিস্তার ঠেকানোর সবচেয়ে ভালো উপায় হল পরীক্ষা ব্যবস্থা এবং টিকা উদ্ভাবন ও বিতরণ প্রক্রিয়ার ব্যাপারে জাতিসংঘ এবং হু-কে আরও শক্তি’শালী করে তোলা।

বিবিসি জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিল বন্ধ করলেও আন্তর্জাতিক এ সংস্থাটির তহবিল বন্ধে যুক্তরাজ্যের কোনো পরিকল্পনা নেই।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিকভাবে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।ক’রো’না’রোধে যুক্তরাজ্য ৯৩ মিলিয়ন ডলার অনুদান দেবে।

ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বরেল বলেছেন এই সিদ্ধান্ত ‘অত্যন্ত দু:খজনক’। তিনি আরও বলেছেন ‘ক’রো’না’ভা’ইরাস ম’হা’মারি থামানো এবং এর প্রতিকারে সহায়তার জন্য যখন তাদের আরও বেশি প্রয়াসের দরকার, তখন এরকম একটা মুহূর্তে এই সিদ্ধান্তের পেছনে কার্যকারণ দেবার কোন যুক্তি নেই।’

সুত্রঃ যুগান্তর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন