ডায়াবেটিস হতে যাচ্ছে বুঝবেন এই পাঁচ লক্ষণে

প্রকাশিত: এপ্রি ৭, ২০২০ / ১১:৩৮অপরাহ্ণ
ডায়াবেটিস হতে যাচ্ছে বুঝবেন এই পাঁচ লক্ষণে

অল্প বয়সেই টাইপ ওয়ান ডায়াবেটিস হতে পারে। যেকোন ব্যক্তিই এই ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। কীভাব বুঝবেন যে আপনি ডায়াবেটিস আক্রান্ত হচ্ছেন? জেনে নিন ডায়াবেটিস হওয়ার পাঁচ পূর্বলক্ষণ-

১. অবিশ্বাস্যভাবে ওজন বৃদ্ধি

পরিমিত খাবার খাওয়া, নিয়মিত অনুশীলনের পরও যদি দেখেন যে ওজন কমছে না বরং বেড়েই চলেছে। তবে আপনি ডায়াবেটিস আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায় এবং অতিরিক্ত ওজনযুক্ত লোকদের মধ্যে এটি ব্যাপকভাবে দেখা যায়।

২. ত্বকের সমস্যা

যদি দেখেন আপনার শরীর, ঘাড় বা বগলের ত্বকের রঙ গাড় হচ্ছে এবং আপনার শরীরের স্বাভাবিক রঙয়ের চেয়ে বদলে যাচ্ছে তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। কেননা এমনটি হলে আপনি ডায়াবেটিসের ঝুঁকিতে থাকতে পারেন। এটিকে সূর্যের তাপের ফলে ট্যান হয়েছে ধরে নিয়ে ঘরে বসে থাকবেন না।

৩. রাতে ভালো ঘুম না হওয়া

স্বাভাবিক সময়ে ঘুমাতে গেলেও রাতে ভালো ঘুম হচ্ছে না। চাপ বাড়ছে। এমনটি হয়ে থাকলে আপনি ডায়াবেটিসের ঝুঁকিতে রয়েছেন। কারণ ঘুম ভালো না হলে ওজন বেড়ে যায়, ডায়াবেটিসের সম্ভাবনা বাড়িয়ে দেয়। এমনটি হয়ে থাকলে নিজের দিকে নজর দিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

৪. ঝাঁপসা দেখা

যদি চোখের মণি স্ফীত হয় এবং আকারের পরিবর্তন হয় তাহলে ঝাঁপসা দেখার সমস্যা হতে পারে। যদি এমনটি হয়ে থাকে তাহলে আপনি ডায়াবেটিস হওয়ার সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। যদিও এটি অন্যান্য কারণেও হতে পারে। তবে এমনটি হয়ে থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং প্রয়োজনীয় পরীক্ষা করুন।

৫. অবসাদে ভোগা

ডায়াবেটিস হওয়ার অন্যতম পূর্বলক্ষণ হলো অবসাদে ভোগা। অনেকে ক্লান্তি ও অবসাদকে গুলিয়ে ফেলেন। দুটি একই ধরনের জিনিস হলেও এদের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে। যদি আপনি ক্লান্তি অনুভব করেন তাহলে প্রয়োজনীয় বিশ্রাম নিলে তা দূর হয়ে যাবে। আর যদি সেটি অবসাদ হয় তাহলে তা কয়েকদিন বা কয়েক মাস ধরেও চলতে পারে এবং বিশ্রাম নিলেও তা দূর হয় না। সুতরাং আপনি যদি অবসাদে ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে কারণ আপনি ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিতে রয়েছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন