বিশ্বকাপে কে কত প্রাইজমানি পেল?

বিখ্যাত লর্ডসে অবিশ্বাস্য এক ফাইনালের মধ্য দিয়ে পর্দা নেমেছে দ্বাদশ বিশ্বকাপের। প্রথমবারের মতো শিরোপা জিতেছে স্বাগতিক ইংল্যান্ড।

চলুন এবার দেখে নেওয়া যাক বিশ্বকাপে কোন দল কত প্রাইজমানি পেল।

এবারের বিশ্বকাপে অংশ্রহণকারী দলগুলোকে মোট ১০ মিলিয়ন ডলার প্রাইজমানি দিয়েছে আইসিসি। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫ কোটি টাকা।

চ্যাম্পিয়ন হওয়ায় ইংল্যান্ড পেয়েছে ৪০ লাখ ডলার। এ ছাড়া প্রথম পর্বে ছয় জয়ের জন্য ইংলিশরা পেয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার। প্রতি ম্যাচ জয়ের জন্য দেওয়া হয়েছে ৪০ হাজার ডলার।

রানার্সআপ হওয়ার জন্য নিউজিল্যান্ড পেয়েছে ২০ লাখ ডলার। প্রথম পর্বে পাঁচ জয়ের জন্য কিউইরা পেয়েছে আরো ২ লাখ ডলার। এবং একটি পরিত্যক্ত ম্যাচের জন্য পেয়েছে ২০ হাজার ডলার।

সেমিফাইনালে খেলার জন্য ভারত ও অস্ট্রেলিয়া পেয়েছে ৮ লাখ ডলার করে। এ ছাড়া প্রথম পর্বে সাত জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের জন্য ভারত পেয়েছে ৩ লাখ ডলার। সাত জয়ের জন্য অস্ট্রেলিয়া পেয়েছে ২ লাখ ৮০ হাজার ডলার।

প্রথম পর্বে বাদ পড়া প্রতিটা দল টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য পেয়েছে ১ লাখ ডলার করে। এর সঙ্গে প্রতিটি ম্যাচ জয়ের অর্থ তো আছেই।

পাঁচে থেকে বিশ্বকাপ শেষ করা পাকিস্তান পাঁচ জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের জন্য পেয়েছে ২ লাখ ২০ হাজার ডলার। তাদের মোট অর্থ দাঁড়িয়েছে ৩ লাখ ২০ হাজার ডলার।

তিন জয়, দুই পরিত্যক্ত ও অংশগ্রহণ মিলিয়ে শ্রীলঙ্কা পেয়েছে মোট ২ লাখ ৬০ হাজার ডলার। তিন জয়, একটি পরিত্যক্ত ও অংশগ্রহণ মিলিয়ে দক্ষিণ আফ্রিকা পেয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার।

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের পরিসংখ্যান সমান। বাংলাদেশও তাই পেয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ ২ লাখ ডলার ও সব ম্যাচ হেরে যাওয়া আফগানিস্তান পেয়েছে শুধু অংশগ্রহণের ১ লাখ ডলার।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত