ওমান ব্যাংক ই-ব্যাংকিং লেনদেনে উৎসাহিত করছে করোনা পরিস্থিতিতে

প্রকাশিত: মার্চ ৩১, ২০২০ / ০৪:২০পূর্বাহ্ণ
ওমান ব্যাংক ই-ব্যাংকিং লেনদেনে উৎসাহিত করছে করোনা পরিস্থিতিতে

ওমানে স্থানীয় ঋণদাতা ও ব্যাংকগুলো গ্রাহকদের মোবাইল ফোন বা ল্যাপটপে নিরাপদ ডিজিটাল লেনদেনে উৎসাহিত করছেন। করোভাইরাস (COVID-১৯) এর বিস্তারে সতর্কতা হিসেবে ব্যাংক নোটের লেনদেনে নির্ভরতা কমাতে কেন্দ্রীয় ব্যাংকের (সিবিও) নির্দেশনার প্রেক্ষিতে তারা এমন পদক্ষেপ নিয়েছেন।

ওমান অবজারভারের প্রতিবেদনে বলা হয়, দেশটির স্থানীয় বেশ কয়েকটি ব্যাংক এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের গ্রাহকদের উৎসাহ প্রদান কার্যক্রম শুরু করেছে। এতে তারা ব্যাংক নোটে নয় বরং অনলাইনে লেনদেন ও নিয়মিত কার্যক্রম সরাতে সকলকে উদ্বুদ্ধ করছেন। এ নিয়ে গেল সপ্তাহে ওমানের কেন্দ্রীয় ব্যাংক একটি নির্দেশনা দেয়।

কেন্দ্রীয় ব্যাংকের তাহির সেলিম আল আমরি বলেন, “স্থানীয় ব্যাংকগুলো অবশ্যই তাদের ভোক্তাদের মোবাইল/নেট ব্যাংকিং/অনলাইন সেবা ব্যবহারে উৎসাহিত করবে এবং কাগজের নোটে লেনদেন এড়িয়ে চলতে বলবে।”

দেশটির শীর্ষ ব্যাংকটি জানায়, ব্যাঙ্কগুলির উচিত তাদের শাখাগুলিতে দেওয়া সেবা সীমিত করা। কেবল যেসব সেবা শুধুমাত্র ডিজিটাল/ইলেকট্রনিক/অনলাইন মাধ্যমে পাওয়া সম্ভব নয় কেবল সেগুলোর ক্ষেত্রে তাদের কার্যক্রম সীমাবদ্ধ করা উচিত। তাই এ ব্যাপারে গ্রাহকদের উপযুক্ত আগাম নোটিস দেয়া ব্যাংকগুলির দায়িত্ব।

যদিও ব্যাংকনোট থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়া নিয়ে আন্তর্জাতিক মহলে নানা মত রয়েছে। তবুও ঝুঁকি নিতে রাজি নয় ওমানের কেন্দ্রীয় ব্যাংক। তবে মার্চের মাসের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ব্যাংক নোট থেকে সংক্রমণের ঝুঁকির কথা স্বীকার করলেও তারা জোর দিয়ে জানিয়েছে, এতে ঝুঁকি খুবই কম।

সম্প্রতি সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, কয়েন, কাগজের, ক্রেডিট কার্ড এবং অন্যান্য বস্তু স্পর্শে করোভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি খুবই কম । তবে বিশ্ব সাস্থ্য সংস্থার এই ঘোণষার পরও বাড়তি সতর্কতা হিসেবে ওমানের কেন্দ্রীয় ব্যাংক স্থানীয় ব্যাংকগুলোকে ডিজিটাল এবং ক্যাশ-ভিত্তিক পেমেন্ট এর বিকল্প লেনদেনে আহ্বান জানিয়েছে।

এরই মধ্যে ওমানের শীর্ষস্থানীয় এবং শরিয়া ভিত্তিক ইসলামী ব্যাংকগুলো ডিজিটাল এবং অনলাইন পেমেন্টে কার্যক্রম সারতে নতুন নতুন পন্থা বের করেছে। ব্যাংক নিজওয়া গ্রাহকদের ই-সেবা দিতে তাদের ই-ওয়ালেট অ্যাপ্লিকেশনে বেশ কিছু নতুন ফিচার যোগ করার কথা ঘোষণা করেছে।

ন্যাশনাল ব্যাংক অফ ওমান তাদের গ্রাহকদের কাছে অনুরোধ করেছে, যখন তারা দোকান থেকে কেনাকাটা করবেন তখন ঝুঁকিবিহীন লেনদেন করতে ট্যাপ এবং গো কার্ডের মাধ্যমে বিল প্রদান করতে পারবেন।

দেশটির দ্বিতীয় বৃহত্তম এই ব্যাংক এক প্রেস বিবৃতিতে জানিয়েছে, অ্যাপ ও অনলাইন ব্যাঙ্কিং প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকরা অ্যাকাউন্ট খোলা, ইউটিলিটি ও ক্রেডিট কার্ডের বিল দেয়া, এটিএম এবং ব্যাংকের শাখা বের করার মত কাজগুলো সেরে নিতে পারবেন।

এছাড়াও তারা অনলাইনে সহজ পেমেন্ট প্ল্যান (ইপিপি), এবং স্থানীয় ও আন্তর্জাতিক অর্থ স্থানান্তরও সম্পূর্ণ ই-ব্যাংকিংয়ে করে নিতে পারবেন বলে জানায় ব্যাংকটি। উপরন্তু, বাদিল প্রিপেইড কার্ড ব্যবহার করে ন্যাশনাল ব্যাংকের কাস্টমার এবং নন-কাস্টমাররাও ট্যাপ অ্যান্ড গো সার্ভিসের মাধ্যমে দৈনিক কেনাকাটা, অনলাইন লেনদেন এবং বিল পেমেন্ট-এর সেবা পাবেন।

এদিকে, ওমানের কেন্দ্রীয় ব্যাংক (সিবিও) রবিবার (২৯ মার্চ) থেকে ঈদুল আযহার একশো বাইসা থেকে ১ রিয়াল পর্যন্ত ছোট ছোট মুদ্রা নগদ আমানত গ্রহণ বন্ধ করে দিয়েছে। বানিজ্যক ব্যাংকগুলোর জন্য জারি করা বিজ্ঞপ্তিতে সিবিও আরও বলেছে যে, আসন্ন ঈদুল আল ফিতর এবং ঈদুল আযহার জন্য ব্যাংক একশো বাইসা এবং ১ রিয়ালের নতুন মুদ্রা জারি করবে না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন